কোচের পদ থেকে ‘ছুটি’ দ্রাবিড়ের? টিম ইন্ডিয়ার নয়া হেডস্যার হচ্ছেন ধোনি!

বইপ্রকাশ অনুষ্ঠানে এসে মহেন্দ্র সিং ধোনি বললেন, ‘আমি কোনওদিন কলেজে যাইনি। কিন্তু, আমি জীবনে যা করেছি তা যথেষ্ট ভালো কাজই করেছি। আর এই কৃতিত্বটা আমি স্কুলের শিক্ষকদেরই দিতে চাই। আমার ব্যক্তিত্ব গঠনে এই স্কুল শিক্ষকেরাই গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছেন।’ পাশাপাশি ধোনি এও বলেছেন যে শিক্ষকতা শুধুমাত্র একটা পেশাই নয়, পড়ানোটা একটা শিল্পের মধ্যেই পড়ে। শিক্ষকদের মধ্যে এই ক্ষমতা থাকে যে তাঁরা ছাত্রছাত্রীদের দুর্বলতাগুলো ঢেকে ব্যক্তিত্ব গঠনে একটা গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করতে পারেন।

ছাত্রছাত্রীদের তাঁরা নিয়মানুবর্তিতা এবং শৃঙ্খলার পথটা দেখিয়ে দেন।ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni) সম্প্রতি একটি বই প্রকাশ অনুষ্ঠানে এসেছিলেন। সেখানে তিনি ছাত্রছাত্রীদের পড়াশোনা নিয়ে বেশ কয়েকটি ‘টিপস’ও দেন। কলেজের পড়াশোনা শেষ করতে না পারলেও, ধোনি ব্যক্তিগতভাবে মনে করেন যে তাঁর ব্যক্তিত্ব তৈরির ক্ষেত্রে পড়াশুনো এবং শিক্ষকদের ভূমিকা অপূরণীয়। প্রফেসর আবদুল গফফরের একটি আত্মজীবনী দুবাইয়ে প্রকাশ করা হয়। সেই অনুষ্ঠানেই এসেছিলেন ‘ক্যাপ্টেন কুল’।

তিনি বলেন, একজন শিশুর ব্যক্তিত্বকে পূর্ণতা দেওয়ার ক্ষেত্রে শিক্ষকদের একটা অপরিহার্য ভূমিকা থাকে। ধোনির এই মন্তব্যের পরই জল্পনা শুরু হয়ে গিয়েছে যে আগামীদিনে তিনি ভারতীয় ক্রিকেট দলের কোচ কিংবা মেন্টর হতে পারেন।এই প্রসঙ্গে আপনাদের জানিয়ে রাখি যে ২০২৩ আইপিএল টুর্নামেন্টে মহেন্দ্র সিং ধোনি চেন্নাই সুপার কিংসের হয়ে খেলবেন। মনে করা হচ্ছে যে এই মরশুমের পরই তিনি IPL টুর্নামেন্ট থেকেও অবসর গ্রহণ করবেন। যদিও IPL থেকে অবসর গ্রহণ করার ব্যাপারে মাহি এখনও পর্যন্ত কোনও ঘোষণাই করেননি।

তবে সিএসকে যে রণনীতি গ্রহণ করেছে, সেটা দেখার পর এমন কথা বলা যেতেই পারে। ধোনির নেতৃত্বে চেন্নাই সুপার কিংস এখনও পর্যন্ত চারবার খেতাব জয় করেছে। আসন্ন আইপিএল টুর্নামেন্টে ধোনির সঙ্গে বেন স্টোকসকেও দেখা যাবে।

ধোনি সম্পর্কে তো একথাও শুনতে পাওয়া যাচ্ছে যে আগামীদিনে তিনি টিম ইন্ডিয়ার মেন্টর কিংবা কোচ হতে পারেন। ইতিপূর্বে ২০২১ সালে টি-২০ বিশ্বকাপের সময় ধোনিকে একবার জাতীয় ক্রিকেট দলের মেন্টর করা হয়েছিল বটে, কিন্তু তিনি নজরকাড়া পারফরম্যান্স করতে পারেননি।