ভারতীয় দলকে নিয়ে বি’স্ফোরক মন্তব্য করলেন মহম্মদ শামি! তোলপাড় ভারতীয় ক্রিকেট

২০১১ সালের পর ফের ভারতে অনুষ্ঠিত হতে চলেছে ওডিআই বিশ্বকাপ। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্ব সেই বিশ্ব জয়ের ছবি রোহিত শর্মা ব্রিগেড উস্কে দিতে পারবে কিনা, সে কথা সময়ই বলবে। তবে ঘরের মাঠে ১০ বছরের খরা কাটাতে মরিয়া থাকবে ভারতও। আর আইসিসি টুর্নামেন্টে ভারতের পারফরম্য়ান্স থাকবে স্ক্যানারের তলায়।২০১৩ সালে শেষ বার কোনও আইসিসি ট্রফি জিতেছিল ভারত। এর পর থেকে শুধু খরা। সেমিফাইনাল, এমন কী ফাইনালে পৌঁছলেও, ট্রফির দেখা মেলেনি। তবে ২০২৩ ওডিআই বিশ্বকাপের প্রস্তুতি শুরু করে দিয়েছে টিম ইন্ডিয়া। আর এবার বিশ্বকাপের দিকে তাকিয়ে খুবই গুরুত্বপূর্ণ মন্তব্য করে দিলেন শামি।

বিশ্বকাপের আগে এখনও জসপ্রীত বুমরাহের চোট ভাবাচ্ছে ভারতীয় শিবিরকে। ঘরের মাঠে ভারতকে বিশ্বকাপ জেতানোর ক্ষেত্রে বড় দায়িত্ব থাকবে মহম্মদ শামির। আর সেই শামি এবার বি’স্ফোরক মন্তব্য করলেন।সেই শামি সম্প্রতি সাংবাদিক সম্মেলনে এসে ওয়ার্কলোড ম্যানেজমেন্ট নিয়ে মুখ খোলেন।ওয়ানডে বিশ্বকাপের আগে গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের নিরাপদ এবং সুস্থ রাখতে বোর্ড তাঁদের ওয়ার্কলোড ম্যানেজমেন্টে বাড়তি নজর দেবে। তবে শামি মনে করেন, নিয়মিত ম্যাচ খেলাই সর্বোত্তম ফিটনেস বজায় রাখার একমাত্র উপায়।

তাঁর দাবি, ‘আমি সব সময়ে অনুশীলনের চেয়ে ম্যাচ খেলতে পছন্দ করি। একটি বড় ইভেন্টের জন্য প্রস্তুত হওয়ার জন্য সর্বাধিক সংখ্যক গেম খেলা সব সময়েই ভালো। ওয়ার্কলোড ম্যানেজমেন্ট হচ্ছে, আগামীতেও হবে।’ শামি আরও যোগ করেছেন, ‘আমি শুধু আশা করি, মূল খেলোয়াড়রা একটি ভাল জায়গায় (বিশ্বকাপের আগে) থাকবেন।’বিশ্বকাপের জন্য যে সমস্ত ক্রিকেটারদের তালিকায় রাখা হয়েছে, বোর্ড তাঁদের ওয়ার্কলোড ম্যানেজমেন্টে বাড়তি নজর দেবে। এমনকি আইপিএলেও তাঁদের যাতে পর্যাপ্ত বিশ্রাম মেলে, সে দিকেও খেয়াল রাখবে বোর্ড। মহম্মদ সামিও বিশ্বকাপের সংক্ষিপ্ত তালিকায় থাকায়, তাঁর ওয়ার্কলোড ম্যানেজমেন্টেও বাড়তি নজর থাকবে বোর্ডের।

সামির নিজের কী পছন্দ? বলছেন, ‘আমি সবসময় প্র্যাক্টিসের চেয়ে ম্যাচ খেলা বেশি পছন্দ করি। যত বেশি ম্যাচ খেলব, বড় টুর্নামেন্টের প্রস্তুতি তত ভালো হবে।’এই মাসের শুরুতে, বিসিসিআই ঘোষণা করেছিল যে অক্টোবর-নভেম্বরে ওডিআই বিশ্বকাপের জন্য ২০ জনের নির্দিষ্ট একটি প্লেয়ারের তালিকা তৈরি করা হবে। এবং তাঁদের ফিটনেস দেখার জন্য জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি আর আইপিএল ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে মিলে একসঙ্গে কাজ করবে। শামি সেই স্কোয়াডের গুরুত্বপূর্ণ সদস্য।

এ দিকে জসপ্রীত বুমরাহের দলে ফেরা নিয়ে আশঙ্কা তীব্র হচ্ছে। তিনি এশিয়া কাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপেও খেলতে পারেননি। বুমরাহের অনুপস্থিতি কতটা ধরা পড়ছে? শামির দাবি, ‘ভালো প্লেয়ারের (বুমরা) না থাকাটা অবশ্যই বোঝা যায়। তবে এমনও নয়, ও নেই বলে বাকিরা ভালো খেলতে পারছে না। ও এলে দল আরও শক্তিশালী হবে। আমরাও চাই সুস্থ হয়ে দ্রুত দলে ফিরুক।’