“বাংলাদেশ ক্রিকেটের জনসমর্থন ভাঙিয়ে খাচ্ছে IPL”- বি’স্ফোরক মন্তব্য মাশরফি মোর্তাজার!

আইপিএলের মাঝপথে হঠাৎ-ই বিতর্কের জন্ম দিলেন মাশরফি বিন মোর্তাজা। অনেকটা আঙুর ফল টকের মতো বিষয়। বাংলাদেশের প্রাক্তন অধিনায়কের দাবি, তাঁদের দেশের ক্রিকেটপ্রেমীদের উপরেই নাকি অনেকাংশে নির্ভর করছে আইপিএলের জনপ্রিয়তা। এখানেই শেষ নয়। আরও বড় দাবি করেছেন মোর্তাজা। তিনি বলেছেন, আইপিএল কর্তৃপক্ষও নাকি টুর্নামেন্টের প্রচারের জন্য বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের দিকে তাকিয়ে থাকেন।আইপিএল এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বড় এবং সবচেয়ে দামী ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট।

বিশ্বের তাব় তাবড় ব্যাটাররা আইপিএল খেলার জন্য মুখিয়ে থাকেন। গোটা বিশ্বেরই এই টুর্নামেন্ট ঘিরে বাড়তি আগ্রহ। সবচেয়ে বড় কথা, বাকি টেস্ট খেলিয়ে দেশগুলির যত ক্রিকেটাররা আইপিএল খেলার সুযোগ পান, সেই অনুপাতে বাংলাদেশের ক্রিকেটাররা অনেক কমই সুযোগ পান।এই বছর কলকাতা নাইট রাইডার্স লিটন দাস এবং শাকিব আল হাসানকে দলে নিয়েছিল। শাকিব পারিবারিক কারণে সরে দাঁড়িয়েছেন। তবে লিটন দলের সঙ্গে যোগ দিলেও, তিনি এখনও প্রথম একাদশে সুযোগ পাননি। এ ছাড়া দিল্লি ক্যাপিটালস নিয়েছে বাংলাদেশের জোরে বোলার মুস্তাফিজুর রহমানকে।

দিল্লির চারটি ম্যাচের মধ্যে তিনি এখনও পর্যন্ত একটি ম্যাচে খেলার সুযোগ পেয়েছেন।এই প্রসঙ্গেই প্রশ্ন করা হয়েছিল মাশরফিকে। বাংলাদেশের প্রাক্তন অধিনায়ক বলেন, ‘আমি আইপিএল নিয়ে চিন্তিত নই। লিটন আইপিএলে খেলার সুযোগ পাবে কি পাবে না, তা নিয়েও ভাবছি না। কিছু যায়-আসে না। আমি শুধু বাংলাদেশের দল নিয়ে চিন্তিত। বাংলাদেশ ভালো খেললেই আমরা খুশি।’

বাংলাদেশের প্রাক্তন অধিনায়কের মতে, যোগ্যতা থাকা সত্ত্বেও বাংলাদেশের ক্রিকেটাররা আইপিএলে যথেষ্ট গুরুত্ব পান না। যদিও প্রচারের জন্য বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের দিকে নজর থাকে আইপিএল কর্তৃপক্ষের। মাশরফির দাবি, ‘এটা খুব ভালো যে লিটন আইপিএল খেলতে গিয়েছে। অন্য দিকটাও দেখুন। আমাদের মুস্তাফিজুর চাটার্ড বিমানে করে আইপিএল খেলতে গিয়েছে। তা-ও বেশি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে না। আসলে ওখানে অনেক কিছু হয়। সমাজমাধ্যমে নানা জিনিস দেখে আমরা উত্তেজিত হই। বাংলাদেশ ক্রিকেটের একটা ভালো জনসমর্থন রয়েছে। ওরা সেটা ব্যবহার করতেই পারে। আমাদের ক্রিকেটারদের যথেষ্ট যোগ্যতা রয়েছে। আমরা চাই ওরা প্রতিযোগিতায় খেলার সুযোগ পাক। কিন্তু সেটা কী হয়! তাই এটা নিয়ে বেশি না ভাবাই ভাল।’

মাশরফি কিন্তু নিজেও অতীতে আইপিএল খেলেছেন। কলকাতা নাইট রাইডার্সের হয়েও খেলেছেন তিনি। সেই অভিজ্ঞতা থেকেই আইপিএলের সমালোচনা করেছেন। উল্লেখ্য, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপনও কয়েক দিন আগে বলেছিলেন, আইপিএলে গিয়ে বসে থাকার থেকে দেশের হয়ে খেলা ভালো।