পাকিস্তানকে হারিয়ে চতুর্থবার হকির এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস গড়লো ভারত!

জুনিয়র হকিতে পাকিস্তানকে হারিয়ে পাকিস্তানের রেকর্ড ছিনিয়ে নিল ভারত। ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বীদের ২-১ গোলে পরাজিত করে রেকর্ড চতুর্থবারের জন্য জুনিয়র এশিয়া কাপের খেতাব ঘরে তোলে ভারতীয় দল।বৃহস্পতিবার ওমানের সালালাহে আয়োজিত জুনিয়র এশিয়া কাপের ফাইনালে সম্মুখসমরে নামে ভারত ও পাকিস্তান। ম্যাচের প্রথমার্ধে ভারতের একতরফা দাপট বজায় থাকে। বিরতিতে ২-০ গোলে এগিয়ে ছিল উত্তম সিংয়ের নেতৃত্বাধীন ভারতীয় দল। তবে দ্বিতীয়ার্ধে কঠিন লড়াই …

কঠিন লড়াই চালায় পাকিস্তান। যদিও শেষমেশ ম্যাচে সমতা ফেরানো সম্ভব হয়নি পাকিস্তানের পক্ষে।ম্যাচের প্রথম কোয়ার্টারে ১টি গোল করে এগিয়ে যায় ভারত। ম্যাচের ১৩ মিনিটের মাথায় অঙ্গদ বীর সিংয়ের গোলে ১-০ লিড নেয় তারা। দ্বিতীয় কোয়ার্টারে আরও ১টি গোল করে ভারতীয় দল। ২০ মিনিটের মাথায় পাকিস্তানের জালে বল জড়ান অরাইজিৎ সিং হান্ডাল।তৃতীয় কোয়ার্টাকে একটি গোল করে পাকিস্তান। ৩৮ মিনিটের মাথায় আলি বাসারতের গোলে ব্যবধান কমিয়ে ২-১ করে পাকিস্তান। ম্যাচের চতুর্থ তথা শেষ কোয়ার্টারে কোনও দলই প্রতিপক্ষের জালে বল জড়াতে পারেনি। ফলে ম্যাচের চূড়ান্ত স্কোর-লাইন দাঁড়ায় ভারতের অনুকূলে ২-১।এই নিয়ে সব থেকে বেশি চারবার ছেলেদের জুনিয়র হকি এশিয়াক চ্যাম্পিয়ন হয় ভারত। এর আগে সব থেকে বেশিবার এই টুর্নামেন্ট জয়ের রেকর্ড ছিল পাকিস্তানের। তারা ৩ বার ছেলেদের বিভাগে হকির জুনিয়র এশিয়া কাপ জিতেছে।

```

ওমানের সালালাহে আয়োজিত প্রতিযোগিতায় ফাইনালের আগে গ্রুপ পর্বেই মুখোমুখি হয়েছিল ভারত-পাকিস্তান। ২৭ মের সেই ম্যাচে এগিয়ে থেকেও জিততে পারেনি ভারত। খেলা শেষ হয়েছিল ১-১ গোলে। গ্রুপে একটিও ম্যাচ হারেনি দু’দেশ। ১০ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে উঠেছিল উভয় দেশই। গোল পার্থক্যে গ্রুপ শীর্ষে ছিল ভারত। পাকিস্তান ম্যাচ বাদে গ্রুপের বাকি ম্যাচগুলিতে বড় ব্যবধানে জিতেছিল ভারত। চাইনিজ তাইপের বিরুদ্ধে ১৮-০ ব্যবধানে, জাপানের বিরুদ্ধে ৩-১ ব্যবধানে জিতেছিল ভারতীয় দল। থাইল্যান্ডকে ১৭-০ ব্যবধানে হারায় ভারত।

পাকিস্তানও গ্রুপ পর্বে যথেষ্ট দাপট দেখিয়ে শেষ চারে জায়গা করে নিয়েছিল। চাইনিজ তাইপেকে ১৫-১ গোলে, থাইল্যান্ডকে ৯-০ গোলে এবং জাপানকে ৩-২ গোলে হারিয়েছিল তারা। সেমিফাইনালেও কঠিন লড়াইয়ের সামনে পড়তে হয়নি ভারত এবং পাকিস্তানকে। শেষ চারের লড়াইয়ে দক্ষিণ কোরিয়াকে ৯-১ ব্যবধানে হারিয়েছিল ভারতের অনূর্ধ্ব ২১ হকি দল।

```

মালয়েশিয়ার বিরুদ্ধে পাকিস্তান জয় পেয়েছিল ৬-২ ব্যবধানে।ফাইনালের আগে পর্যন্ত পাঁচটি ম্যাচ খেলে ভারত গোল করেছিল ৪৮টি। ভারতের বিপক্ষে গোল হয়েছিল ৩টি। অন্য দিকে, সম সংখ্যক ম্যাচে পাকিস্তান গোল করেছিল ৩৪টি। গোল খেয়েছিল ৬টি।