সুনীল ছেত্রির অবিশ্বাস্য গোল! বাংলাদেশকে গোলের মালা পরালো ভারতীয় দল! রইলো ভিডিও

এশিয়ান গেমসে (Asian Games) ভারতীয় (India) ফুটবলের আশা বেঁচে থাকল। তারা সুনীল ছেত্রীর (Sunil Chhetri) গোলে ১-০ গোলে জিতে গিয়েছে বাংলাদেশের (Bangladesh) বিরুদ্ধে। ম্যাচটিতে জিতে ভারত টিকে থাকল গেমসে।খেলার ৮৫ মিনিটে পেনাল্টি থেকে গোল করে দলকে জেতান সুনীল। ভারত অধিনায়কের শট বুঝতেই পারেননি বাংলাদেশ গোলরক্ষক। সারা ম্যাচে অনেক গোল মিস করেছেন ভারতীয় ফুটবলাররা। বহু আগেই গোল হয়ে যেত। তবে শেষ পর্যন্ত আসল ঘা করলেন সুনীল।

যদি না সুনীল, রাহুল কেপিরা গোল মিস করতেন।গত ম্যাচে চিনের বিরুদ্ধে ভারত হারে ১-৫ গোলে। ওই বড় ব্যবধানে হারের পরে ভারতের কাছে টিকে থাকার আশা সরু সূতোর ওপর ঝুলছিল। অবশেষে বাংলাদেশের বিরুদ্ধে টানটান ম্যাচে জয় লাইফলাইন দিল সুনীলদের। মোট ছয়টি গ্রুপ থেকে দুটি সেরা দল যাবে পরের রাউন্ডে, তার মধ্যে তৃতীয় স্থান নির্ধারক ম্যাচ থেকে বাকি চারটি দলকে নিয়ে খেলা হবে প্রি কোয়ার্টার ফাইনাল।বাংলাদেশ অধিনায়ক বক্সের মধ্যেই ভারতের ব্রাইস মিরান্ডাকে ট্রিপ করে ফেলে দিয়েছিলেন। রেফারি কার্ড দেখিয়ে পেনাল্টির নির্দেশ দেন।

```

সেই সুযোগ কাজে লাগাতে ভুল করেননি সুনীল। ভারতীয় দল এ ম্যাচ জিতে যাওয়ায় শেষ ১৬-র ক্ষেত্রে এখনও আশা রয়েছে। শেষ ম্যাচে অবশ্য মায়ানমারের বিরুদ্ধেও জিততে হবে ভারতীয় দলকে। বাংলাদেশের বিরুদ্ধে ভারতের জয়ের রেকর্ড সবসময় ভাল।

মোট ৩৫ বারের সাক্ষাতে ভারত জিতেছে ১৮ বার, বাংলাদেশের জয় মাত্র দুই। ড্র হয়েছে ১২টি ম্যাচ। বৃহস্পতিবার চিনের এই ম্যাচে কোচ ইগর স্টিম্যাশ দলে কিছু বদল এনেছিলেন। গোলে গুরমিতের পরিবর্তে নামানো হয় ধীরাজ সিংকে, যিনি ম্যাচে অন্তত দুটি ক্ষেত্রে নিশ্চিত গোল বাঁচিয়েছেন। পাশাপাশি খেলেছেন ডিফেন্ডার সন্দেশ জিঙ্ঘান।

```

প্ৰথম ম্যাচে চিনের বিপক্ষে খেলতে নেমে ভারত ১-৫ গোলে বিধ্বস্ত হয়েছিল। বাংলাদেশের বিরুদ্ধে জিততে না পারলে পরবর্তী রাউন্ডে পৌঁছনো নিয়ে সংশয় তৈরি হত। এমন মাস্ট উইন ম্যাচেই ভারতের হয়ে ত্রাতা সেই সুনীল ছেত্রী। ৮৫ মিনিটে পেনাল্টি থেকে সুনীল দলের হয়ে একমাত্র গোল করে যান।

ভারতীয় দলের প্রথম একাদশ: ধীরাজ সিং, লালচুনচুঙ্গা, চিঙলেনসানা সিং, সন্দেশ জিঙ্ঘান, আয়ূস ছেত্রী, অমরজিৎ সিং, রাহুল কেপি, সুনীল ছেত্রী, ব্রাইস মিরান্দা, আব্দুল অঞ্জুকান্দন ও রোহিত দানু।