সাত বলের ওভার! বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড ম্যাচে হল অবাক করা কাণ্ড

৫ অক্টোবর থেকে ভারতে শুরু হচ্ছে আসন্ন ওয়ানডে বিশ্বকাপের আসর। তারই প্রস্তুতির জন্য বাংলাদেশ ও নিউজিল্যান্ড একে অপরের বিরুদ্ধে একটি ওডিআই সিরিজে মুখোমুখি হয়েছে। তবে, প্রথম ওয়ানডে কোনও ফলাফল ছাড়াই শেষ হওয়ায় সিরিজের শুরুটা উপযুক্ত ছিল না। সুতরাং, দ্বিতীয় ওয়ানডেতে উভয়ের জন্য ম্যাচটি গুরুত্বপূর্ণ ছিল। এই লড়াইয়ে যে দল লিড নেবে তারাই আত্মবিশ্বাস পাবে বলে মনে করা হচ্ছে। এখন চলতি সিরিজের দ্বিতীয় ম্যাচের কথা বলতে গেলে, এই খেলার দ্বিতীয় ইনিংসে একটি উদ্ভট ঘটনা ঘটেছে।

যখন নিউজিল্যান্ড লিড পেতে ২৫৫ রান তাড়া করছিল। তখন একটা মজার ঘটনা ঘটে যায়।মজার ব্যাপারটা হল, ব্ল্যাকক্যাপসের ইনিংসের ৪৭ তম ওভারে বল করতে এগিয়ে আসেন বাংলা টাইগারদের স্পিনার মাহেদি হাসান। যাইহোক, বাংলাদেশের আম্পায়ার শরফুদ্দৌলা মস্তিষ্কের বিবর্ণ মুহূর্তের শিকার হয়েছিলেন, যার ফলে তিনি এক ওভারে দেওয়া বলের সংখ্যা গণনা করতে ভুলে যান। ফলস্বরূপ, স্বাভাবিক ছয় বলের কোটার পরিবর্তে, হাসান সাত বলের একটি ওভার বোলিং করেন। এর মানে হল মাহেদি হাসানকে তার বোলিং স্পেলের নবম ওভারে একটি অতিরিক্ত বল করতে হয়েছিল।

```

যদিও, অতিরিক্ত বল স্বাগতিক এবং দর্শক উভয়ের জন্য খুব একটা পার্থক্য গড়তে পারেনি। উল্লেখযোগ্যভাবে, নিউজিল্যান্ডের অধিনায়ক, লকি ফার্গুসন, সেই সন্ধিক্ষণে ব্যাট করছিলেন এবং তার ব্যাটটি বন্যভাবে দুলিয়েছিলেন কিন্তু অফ-স্পিনারের বিরুদ্ধে বড় হওয়ার প্রচেষ্টায় সংযোগ করতে ব্যর্থ হয়েছিলেন তিনি।আম্পায়ারের কথা বলতে গেলে, ৪৭ বছর বয়সি বাংলাদেশের সাবেক ঘরোয়া ক্রিকেটার। শরফুদ্দৌলা ১০টি প্রথম শ্রেণির খেলা খেলিয়েছেন। এছাড়াও, যখন আন্তর্জাতিক আম্পায়ারিং দায়িত্বের কথা আসে, তিনি এ পর্যন্ত ১৫০ টিরও বেশি ম্যাচ পরিচালনা করেছেন।

ম্যাচের ৪৭ তম ওভারের প্রথম বলে রান নেননি ফার্গুসন।ওভারের দ্বিতীয় বলে এর রান নেন ফার্গুসন।তৃতীয় বল ও চতুর্থ বলে কোনও রান দেননি মেহেদি হাসান।পঞ্চম বলে ২ রান নেন ইশ সোধি।ওভারের ছয় নম্বর বলে এক রান নেন সোধি।এরপরে ওভারের সাত নম্বর বলে কোন রান নিতে পারেননি লকি ফার্গুসন।এভাবে শেষ হয় ম্যাচের ৪৭ তম ওভার।

```

ম্যাচের কথা বললে নিউজিল্যান্ডের ২৫৫ রান তাড়া করতে নেমে ১৬৮ রানেই শেষ হয়ে যায় বাংলাদেশের ইনিংস। ফলে ৮৬ রানে জয় নিশ্চিত করে নিউজিল্যান্ড। সিরিজের প্রথম ম্যাচে কোনও ফল পাওয়া যায়নি। ফলে দ্বিতীয় ম্যাচ জয়ের ফলে সিরিজে ১-০ এগিয়ে গেল নিউজিল্যান্ড।