বিশ্বকাপের আগে চমক দিল আফগানরা! ভারতের প্রাক্তন ক্রিকেটারকে কোচ করলো আফগানিস্থান !

এত লম্বা সময় ধরে ক্রিকেটপ্রেমীরা যে টুর্নামেন্টের অপেক্ষা করেছিল সেই বিশ্বকাপ এবার চলে এসেছে এবং বর্তমানে চলছে বিশ্বকাপের ওয়ার্ম আপ ম্যাচগুলি। বিশ্বকাপের মূল পর্ব শুরু হতে হাতে আর বেশি সময় নেই। আগামী ৫ অক্টোবর থেকে শুরু হচ্ছে একদিনের ক্রিকেট বিশ্বকাপ। সব দল এই প্র্যাক্টিস বা ওয়ার্ম আপ ম্যাচগুলোর মাধ্যমে নিজেদের প্রস্তুতি ঠিকঠাক করে নিতে চাইছে তবে এখানে গুরুত্বপূর্ণ ব্যাপার হল আফগানিস্তান দল ভারতের প্রাক্তন ক্রিকেটারকে তাদের দলের মেন্টর হিসেবে নিযুক্ত করেছে যাতে তাদের দলের সাথে বুদ্ধিমান এবং এক্সপেরিয়েন্স কোন ব্যক্তি থাকে।

এই বিশ্বকাপের আগে নয়া দায়িত্ব পেলেন টিম ইন্ডিয়ার প্রাক্তন ক্রিকেটার অজয় জাদেজা। এই বিশ্বকাপ টুর্নামেন্টের জন্য আফগানিস্তান ক্রিকেট দল তাঁকে মেন্টর হিসেবে ঘোষণা করল। জানা গিয়েছে, আগামী ৩ অক্টোবর আফগানিস্তান ক্রিকেট দলের সঙ্গে যোগ দেবেন অজয় জাদেজা। মঙ্গলবার শ্রীলঙ্কার বিরুদ্ধে অন্তিম ওয়ার্ম আপ ম্যাচ খেলতে নামবে আফগান ক্রিকেটাররা।টিম ইন্ডিয়ার যথেষ্ট স্বনামধন্য ক্রিকেটার ছিলেন অজয় জাদেজা। ২০১৫ সালে দিল্লি ক্রিকেট দলকে তিনি কোচিং করিয়েছিলেন। এরপর থেকে তিনি কমেন্ট্রিতে মনোনিবেশ করেন।

```

ইতিপূর্বে বর্ষাপাড়া ক্রিকেট স্টেডিয়ামে আফগানিস্তান ক্রিকেট দলের প্রস্তুতির সময়ে জাদেজাকে তত্ত্বাবধান করতে দেখা গিয়েছিল।এই নিয়ে তৃতীয়বার একদিনের ক্রিকেট বিশ্বকাপ খেলতে নামছে আফগানিস্তান ক্রিকেট দল। ইতিপূর্বে ২০১৫ এবং ২০১৯ সালে তাঁরা বিশ্বকাপ খেলতে নেমেছিল। ভারতীয় উইকেট সম্পর্কে জাদেজার জ্ঞান থাকার কারণেই আশা করা হচ্ছে যে তাঁকে দলের মেন্টরের পদে বসানো হয়েছে।ইতিমধ্যে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে একটি প্রেস বিবৃতিতে বলা হয়েছে, ‘২০২৩ আইসিসি ক্রিকেট বিশ্বকাপের জন্য আফগানিস্তান জাতীয় ক্রিকেট দলের মেন্টর হিসেবে ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক তথা মিডল অর্ডার ব্যাটার অজয় জাদেজাকে নিযুক্ত করা হয়েছে।’

এই প্রসঙ্গে আপনাদের জানিয়ে রাখি, ১৯৯২ থেকে ২০০০ সাল পর্যন্ত অজয় জাদেজা মোট ১৫টি টেস্ট ম্যাচ খেলেছেন। ২৬.১৮ ব্যাটিং গড়ে ৫৭৬ রান করার পাশাপাশি চারটে হাফসেঞ্চুরি করেছেন। তাঁর সর্বাধিক স্কোর ৯৬ রান। পাশাপাশি তিনি টিম ইন্ডিয়ার জার্সিতে মোট ১৯৬টি একদিনের ম্য়াচ খেলেছেন। এই ফরম্যাটে তিনি ৫,৩৫৯ রান করেছেন। তাঁর ব্যাটিং গড় ৩৭.৪৭। এরমধ্যে ৬ শতরান এবং ৩০টি হাফসেঞ্চুরি করেছেন।

```

পাশাপাশি অজয় জাদেজা ১১১টি প্রথম শ্রেণীর ম্যাচ এবং ২৯১টি এ লিস্টেড ম্যাচে মোট ৮,০০০ রান করেছেন। এই দুটো ফরম্যাট মিলিয়ে ৩১টি শতরান এবং ৮৮টি হাফসেঞ্চুরি রয়েছে।আগামী ৭ অক্টোবর ধরমশালায় বাংলাদেশের বিরুদ্ধে বিশ্বকাপ অভিযান শুরু করতে চলেছে আফগানিস্তান ক্রিকেট দল। এবারের টুর্নামেন্টে তারা কেমন পারফরম্যান্স করে, সেটাই আপাতত দেখার।

তবে এই বিশ্বকাপে সব দলের কথা তুলনা করলে ভারতীয় দল সবথেকে ভালো ফর্মে রয়েছে, তারা এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়ে এসেছে আবার তার পাশাপাশি দুর্দান্ত ফর্মে রয়েছে ভারতের প্রত্যেকটি প্লেয়ার।