বিশ্বকাপ ইতিহাসের সব থেকে বড়ো ছক্কা হাঁকিয়ে মাঠ পার করে বড়ো রেকর্ড গড়লেন শ্রেয়স: ভিডিয়ো

ভারত এবং শ্রীলংকার মধ্যে একটি ভীষণ গুরুত্বপূর্ণ ম্যাচ আজকে হয়েছে মুম্বাইয়ের ময়দানে। এই ম্যাচটি ভারতীয় দলের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ কারণ এই ম্যাচে জয় দিয়ে টিম ইন্ডিয়া বিশ্বকাপের সেমিফাইনালে অফিশিয়ালি প্রবেশ করলো। ওয়াংখেড়েতে ভারত-শ্রীলঙ্কা ম্যাচের প্রথম ইনিংসের শেষ পর্যন্ত চলতি বিশ্বকাপে সব মিলিয়ে ৪২৭টি ছক্কা দেখা গিয়েছে। অনেক ব্যাটসম্যান অনেক ছক্কা মেরেছেন কিন্তু, ইনিংসের সব থেকে বড় ছক্কা মেরেছিলেন শ্রেয়স আইয়ার। কিন্তু ম্যাক্সওয়েল দুরন্ত ইনিংসের দিনে শ্রেয়সের সেই ছক্কার রেকর্ড ভেঙে ফেলে। তবে আজকে আবার দুরন্ত একটি ইনিংস খেলেছেন তিনি এবং সবথেকে বড়ো ছক্কার রেকর্ড গড়লেন।

রোহিত শর্মা একাই মেরেছেন ২০টি ছক্কা। তবে মুম্বইয়ে শ্রেয়স আইয়ার যে রকম দানবীয় একটি ছক্কা হাঁকান, চলতি বিশ্বকাপে এতবড় ছক্কা হাঁকাতে পারেননি আর কেউই। প্রথম ইনিংসের ৩৫.৪ ওভারে কাসুন রজিথার বলে লেগ সাইডে বিশাল একটি ছক্কা হাঁকান শ্রেয়স। বল গিয়ে আছড়ে পড়ে গ্যালারির টপ-টিয়ারে। সেই শটে ১০৬ মিটার দূরত্ব অতিক্রম করে বল। চলতি বিশ্বকাপে এখনও পর্যন্ত এটিই সব থেকে বড় ছক্কা।এবারের বিশ্বকাপে এখনও পর্যন্ত মোট ৩টি ছক্কায় বল টপকেছে ১০০ মিটারের দূরত্ব। অর্থাৎ, ৪২৭টি ছক্কার মধ্যে ১০০ মিটারের বিশাল ছক্কা দেখা গিয়েছে মোট ৩টি। এই তিনটি দৈত্যাকার ছক্কার মধ্যে ২টি এসেছে শ্রেয়স আইয়ারের ব্যাট থেকে।

```

এর আগে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে আফগানিস্তানের বিরুদ্ধে ১টি ১০১ মিটারের ছক্কা মারেন শ্রেয়স। এবার ওয়াংখেড়েতে তিনি শ্রীলঙ্কার বিরুদ্ধে মারেন ১০৬ মিটারের ছক্কা।এছাড়া চলতি বিশ্বকাপে ১টি ১০৪ মিটারের ছক্কা মেরেছেন গ্লেন ম্যাক্সওয়েল। তিনি ধরমশালায় নিউজিল্যান্ডের বিরুদ্ধে এমন বিশাল ছক্কা হাঁকান।

বিশ্বকাপ ২০২৩-এর সব থেকে বড় ৫টি ছক্কা:-১. শ্রেয়স আইয়ার- ১০৬ মিটার (বনাম শ্রীলঙ্কা)।২. গ্লেন ম্যাক্সওয়েল- ১০৪ মিটার (বনাম নিউজিল্যান্ড)।৩. শ্রেয়স আইয়ার- ১০১ মিটার (বনাম আফগানিস্তান)।৪. ফখর জামান- ৯৯ মিটার (বনাম বাংলাদেশ)।৫. ডেভিড ওয়ার্নার- ৯৮ মিটার (বনাম পাকিস্তান)।

```

শ্রেয়স আইয়ার ওয়াংখেড়েতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩টি চার ও ৬টি ছক্কার সাহায্যে ৫৬ বলে ৮২ রানের আগ্রাসী ইনিংস খেলে আউট হন। তিনি ২টি চার ও ৪টি ছক্কার সাহায্যে মাত্র ৩৬ বলে ব্যক্তিগত অর্ধশতরান পূর্ণ করেন। উল্লেখ্য, শ্রেয়স চলতি বিশ্বকাপে এখনও পর্যন্ত মোট ৯টি ছক্কা হাঁকিয়েছেন।

বিশ্বকাপে ২০২৩-তে সব থেকে বেশি ছক্কা মেরেছেন কারা:-১. রোহিত শর্মা (ভারত)- ৭ ম্যাচে ২০টি ছক্কা।২. ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া)- ৬ ম্যাচে ১৯টি ছক্কা।৩. কুইন্টন ডি’কক (দক্ষিণ আফ্রিকা)- ৭ ম্যাচে ১৮টি ছক্কা।৪. এনরিখ ক্লাসেন (দক্ষিণ আফ্রিকা)- ৭ ম্যাচে ১৭টি ছক্কা।৫. ডেভিড মিলার (দক্ষিণ আফ্রিকা)- ৭ ম্যাচে ১৪টি ছক্কা।৬. কুশল মেন্ডিস (শ্রীলঙ্কা)- ৬ ম্যাচে ১৪টি ছক্কা।(ভারত-শ্রীলঙ্কা ম্যাচের প্রথম ইনিংস পর্যন্ত এই পরিসংখ্যান)।