মাঝরাতে বিরাটের জন্য টুইটের পর আবার কোহলীকে সমর্থন করে বড়ো মন্তব্য বাবর আজমের

ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচে বিরাট কোহলী আউট হওয়ার পর মাঝরাতে টুইট করেছিলেন তিনি। সেই টুইট নিয়ে শুক্রবার বহু আলোচনা হয়। শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টে মুখোমুখি হওয়ার আগে সাংবাদিক বৈঠকে আবার কোহলীর পাশে দাঁড়ালেন বাবর আজম। পাকিস্তানের অধিনায়ক এ বার কয়েক শব্দে নয়, কোহলীকে নিয়ে বললেন অনেক কথাই।ইংল্যান্ড সফরে গিয়েও ব্যর্থ হচ্ছেন কোহলী।

একটি ম্যাচেও অর্ধশতরান করতে পারেননি। বৃহস্পতিবার ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচে মাত্র ১৬ রান করেছেন কোহলী। সমালোচনায় বিদ্ধ হচ্ছেন তিনি। তার মাঝেই বাবর টুইট করে লেখেন, ‘এই সময়টাও এক দিন ঠিক কেটে যাবে। শক্ত থাকো বিরাট কোহলী।’ এই নিয়ে তাঁকে সাংবাদিক বৈঠকে প্রশ্ন করা হয়। বাবর উত্তর দেন, “আমি নিজে একজন ক্রিকেটার। তাই জানি যে এ রকম খারাপ সময়ের মধ্যে দিয়ে যে কেউ যেতে পারে।

জানি এই সময়ে খেলোয়াড়ের মানসিক অবস্থা কোন পর্যায়ে থাকে। এই সময় সবচেয়ে বেশি দরকার পাশে দাঁড়ানো। আমি টুইট করেছিলাম, কারণ এই সময় কোহলীর পাশে দাঁড়ানো সবার আগে দরকার। বিশ্বের অন্যতম সেরা ক্রিকেটার ও।”বাবর আরও বলেন, “অনেক ক্রিকেট খেলছে ও। তাই এই ধরনের পরিস্থিতি কী করে কাটিয়ে উঠতে হবে, সেটা কোহলীর মতো ক্রিকেটার ভালই জানে। ছন্দে ফিরতে সময় লাগে। যদি আপনি খেলোয়াড়ের পাশে দাঁড়ান, তা হলে অনেক লাভ হবে।”

ভারত বনাম পাকিস্তানের খেলা সে ভাবে না-ই হতে পারে। তবে ‌আইসিসি-র প্রতিযোগিতায় দু’জনের দেখা হলে কথাবার্তা হয়ই। শেষ বার দেখা হয়েছিল গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে। সেই প্রতিযোগিতাতেই কোহলীর সঙ্গে তোলা একটি ছবি পোস্ট করে টুইট করেছেন বাবর।প্রসঙ্গত, আধুনিক বিশ্বে কোহলীর সঙ্গে প্রায়ই তুলনা করা হয় বাবরের। পাকিস্তানের অধিনায়ক নিয়মিত রানও পাচ্ছেন।

কোহলী সাম্প্রতিক কালে চূড়ান্ত ব্যর্থ। তিন বছর ধরে তাঁর শতরান নেই। চলতি ইংল্যান্ড সিরিজে তাঁর ব্যাট থেকে অর্ধশতরানও পাওয়া যায়নি। সম্প্রতি কোহলীর একাধিক রেকর্ড ভেঙেছেন বাবর। শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলতে এখন সে দেশেই রয়েছেন পাকিস্তানের অধিনায়ক। নিজের রেকর্ড আরও উন্নত করার সুযোগ রয়েছে তাঁর সামনে।