লজ্জাহীন ভাবে আইপিএল নিলামে নাম দিলেন বাংলাদেশের ৬ জন প্রথম সারির ক্রিকেটার !

কয়েকদিন ধরেই সোশ্যাল মিডিয়া মাধ্যমে ভীষণভাবে ফেক নিউজ ছড়িয়েছে যে বাংলাদেশের ক্রিকেটারদের নাকি আইপিএলের ব্যান করেছে বিসিসিআই যদি ও তাদের মুখে একটা থাপ্পড় পড়ল। এবার তারা বুঝতে পারবে যে কিভাবে একটা ফেক নিউজকে তারা এত বেশি ছড়িয়েছে। কয়েক মাস পরেই শুরু হতে চলেছে বিশ্বের অন্যতম জনপ্রিয় ক্রিকেটিং টুর্নামেন্ট আইপিএল। সম্প্রতি বাংলাদেশ ঐতিহাসিক টেস্ট ম্যাচ জিতেছে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তার পাশাপাশি বাংলাদেশ দলের বেশ কিছু ক্রিকেটার এবার আইপিএলে অংশগ্রহণ করার জন্য নিলামে নাম দিয়েছেন।

যদিও কয়েকদিন ধরেই ফেসবুকে ভীষণভাবে ফেক নিউজ ছড়িয়েছে যে বাংলাদেশ ক্রিকেটারদের নাকি ব্যায়াম করে দেওয়া হয়েছে যদিও কিছু ব্যক্তি নিজেদের ভিডিও বানিয়ে টাকা ইনকাম করার জন্য এসব কান্ড ঘটিয়েছিলেন এবং বাংলাদেশকে কোনভাবেই আইপিএলে ব্যান করেনি বিসিসিআই। বাংলাদেশ থেকে প্রত্যেক বছরের মতো এই বছরেও বেশ কিছু ক্রিকেটার অংশগ্রহণ করতে চলেছে আবার বেশ কিছু ক্রিকেটার আইপিএল থেকে নাম প্রত্যাহার পর্যন্ত করে নিয়েছেন। বিশেষ করে আইপিএল থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন সাকিব আল হাসান এবং লিটন দাস। গত বছরে যেভাবে সাকিব আল হাসান এবং লিটন দাস কলকাতা নাইট রাইডার্স এর সিলেক্ট হয়েও খেলতে আসেন নি, তাই তাদেরকে কোন দল যে আর নেবে না সেই নিয়ে কোন সন্দেহ নেই।

```

তাই সাকিব এবং লিটন খুবই স্বাভাবিকভাবে নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছেন কারণ তাদের কেউ কিনবে না এই বছরের আইপিএল এটা তারা ভালোভাবেই জানেন কারণ গত বছর তারা খারাপ ব্যবহার করেছেন দলের সাথে।। আগামী বছর অনুষ্ঠিত হবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১৭তম আসর। টুর্নামেন্টের দিনক্ষণ এখনও চূড়ান্ত না হলেও তোড়জোড় শুরু হয়ে গেছে আয়োজকদের। ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে এর নিলাম। যেখানে নাম আছে ৬ বাংলাদেশি ক্রিকেটারের।নিলামে নাম থাকা ৬ বাংলাদেশি ক্রিকেটার হলেন- মুস্তাফিজুর রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, মেহেদী হাসান ও তাসকিন আহমেদ। এরমধ্যে সর্বোচ্চ ২ কোটি রুপির ভিত্তিমূল্যে স্থান পেয়েছেন কাটার মাস্টার ফিজ।

ফিজের মতো ২ কোটি রুপি ভিত্তিমূল্য ধরা হয়েছে ট্রাভিস হেড, প্যাট কামিন্স, জস হ্যাজেলউড, জস ইংলিস, মিচেল স্টার্ক, স্টিভ স্মিথ, হ্যারি ব্রুক, মুজিব উর রহমান, বন ডাকেট, আদিল রশিদ, ক্রিস ওকস, রাইলি রুশো, রাসি ফন ডার ডুসেনদের।গত আইপিএলে বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে খেলেছিলেন লিটন কুমার দাস ও মুস্তাফিজ, দলে ছিলেন সাকিব আল হাসানও। দিল্লি ক্যাপিটালসের ছেড়ে দেয়া ফিজ এবারের নিলামে থাকলেও নাম নেই সাকিব ও লিটনের।

```

নিলামের আগে কলকাতা নাইট রাইডার্স তাদের ছেড়েও দিয়েছে।আইপিএলে চার বছরে একবার অনুষ্ঠিত হয় মেগা নিলাম। ২০২১ সালে মেগা নিলাম হওয়ায় এবার অনুষ্ঠিত হবে একদিনের মিনি নিলাম। গতবারের নিলামে সবচেয়ে বেশি অর্থ খরচ করে স্যাম কারানকে কিনেছিল পাঞ্জাব কিংস। কারানের জন্য তারা খরচ করেছিল ১৮.৫ কোটি ভারতীয় রুপি।

সব মিলিয়ে, আইপিএল শুরু হওয়ার আগে থেকেই কিন্তু চারিদিকে আইপিএল নিয়ে একটা চরম উত্তেজনা দেখা যাচ্ছে।