দুরন্ত সেঞ্চুরি দিয়ে একা হাতে পাকিস্তানকে নাজেহাল করলেন কেন উইলিয়ামসন!

পাকিস্তান ক্রিকেটে বর্তমানে ডামাডোল অবস্থা ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে পুরো সিরিজ হোয়াইটওয়াশ হওয়ার পর উথাল-পাথাল পাকিস্তান ক্রিকেট।। বেশ কিছু ক্রিকেটারকে দল থেকে বাদ দেওয়া হয়েছে এমনকি পাকিস্তানের ক্রিকেট বোর্ডের অনেক সদস্যদের ছেঁটে ফেলা হয়েছে, প্রধানের পদ হারাতে বাধ্য হয়েছেন রামিজ রাজা। আর এবার ঘরের মাটিতে কেন উইলিয়ামসনের হাতে রীতিমতো বধ হচ্ছে পাকিস্তান।

টসে জিতে প্রথমে ব্যাট করে ৪৩৮ রান করেছিল পাকিস্তান।বাবর আজম 161 রানের একটি ইনিংস খেলেন এবং এই ৪৩৮ রান দিয়ে ভীষণ খুশি ছিল পাকিস্তান।। কিন্তু পাকিস্তান এটা বুঝতে ভুল করেছিল যে এই পিচ রীতিমত 600 রানের পিচ। আর তারা বেশ কিছু রান পিছিয়ে পড়েছে এটা মোটেও মানতে রাজি ছিল না। তবে সেটা খুব তাড়াতাড়ি প্রমাণিত হয়ে গেল যখন নিউজিল্যান্ডের হয়ে ওপেন করতে নামলেন টম ল্যথাম এবং ডেভন কনওয়ে।

নিউজিল্যান্ডের দুই ওপেনার ওপেনিং জুটিতে ১৮৩ রানের পার্টনারশিপ দেয়। নিজের শতরান সম্পূর্ণ করে নিউজিল্যান্ডের ওপেনার টম ল্যথাম। কনওয়ে ৯২ রানের ইনিংস খেলেন। নিউজিল্যান্ডের হয়ে তিন নম্বরে ব্যাট করতে আসা উইলিয়ামসন এখন ১০৫ রানে নট আউট। নিউজিল্যান্ডের পরবর্তী ব্যাটসম্যানরা প্রত্যেকেই রান পেয়েছেন, কেউ চল্লিশের ঘরে আউট হয়েছেন কেউ 50 এর ঘরে। সেইসব মিলিয়ে নিউজিল্যান্ড ৪৪০ রানে পৌঁছে গেছে ৬ উইকেটে বিনিময়ে।

নিউজিল্যান্ডের হাতে এখনো চারটি উইকেট রয়েছে যেখানে কেন উইলিয়ামসন নিজে এখনো দাঁড়িয়ে রয়েছেন। এরকম পরিস্থিতিতে নিউজিল্যান্ড ৬০০ রানের দিকে তাকাচ্ছে এটা পরিষ্কার, আর নিউজিল্যান্ড যদি এত বড় একটা লিড পেয়ে যায় তাহলে পাকিস্তানের পক্ষে এই ম্যাচে ফিরে আসা রীতিমতো অসম্ভব হয়ে পড়বে।

কারণ প্রথম ইনিংসে ৪৩৮ রান করা পাকিস্তান তৃতীয় ইনিংসে খুব বেশি রান করতে পারবে না এটাই স্বাভাবিক, তার ওপরে যদি 160 রানে পিছিয়ে থাকতে হয় তাহলে তো এখান থেকে পাকিস্তানের ম্যাচ জেতা রীতিমতো কঠিন হবে।