চরম নাটক!ফের চেতন শর্মা প্রধান নির্বাচক,৫ জন নতুন মুখ ভারতের সিলেকশন প্যানেলে!

নাটকের পর নাটক মঞ্চস্থ হল। শেষ পর্যন্ত বিসিসিআই চেতন শর্মাকেই নির্বাচক কমিটির চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করল। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) নতুন নির্বাচক কমিটি ঘোষণা করেছে। চেতন শর্মাকে চেয়ারম্যান হিসেবে রেখেই সেই কমিটি ঘোষণা করা হয়েছে। তিনি ছাড়াও শিব সুন্দর দাস, সুব্রত বন্দ্যোপাধ্যায়, সলিল আঙ্কোলা এবং শ্রীধরন শরৎ-এর নাম ঘোষণা করেছে। শুধু তাই নয় আরো বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তিকে জায়গা দেওয়া হয়েছে।

সুলক্ষনা নায়েক, অশোক মালহোত্রা এবং যতীন পরাঞ্জপেকে নিয়ে গঠিত ক্রিকেট উপদেষ্টা কমিটি (সিএসি) সর্বভারতীয় সিনিয়র সিলেকশন কমিটির সদস্য বাছাই করার জন্য একটি বিস্তৃত প্রক্রিয়া গ্রহণ করে। ২০২২ সালের ১৮ নভেম্বর বিসিসিআই-এর অফিসিয়াল ওয়েবসাইটে নির্বাচকদের পাঁচটি পদের জন্য প্রার্থী চেয়ে বিজ্ঞাপন দেওয়া হয়েছিল। বোর্ড প্রায় ৬০০টি মতো আবেদন পেয়েছিল।

বোর্ডের তরফে জানানো হয়েছে, ‘যথাযথ আলোচনা এবং যত্নশীল বিবেচনার পরে, সিএসি ব্যক্তিগত সাক্ষাৎকারের জন্য ১১জন প্রার্থীকে সংক্ষিপ্ত তালিকাভুক্ত করেছিল। সাক্ষাৎকারের ভিত্তিতে কমিটি সিনিয়র পুরুষদের জাতীয় নির্বাচন কমিটির জন্য চেতন শর্মা, শিব সুন্দর দাস, সুব্রত বন্দ্যোপাধ্যায়, সলিল আঙ্কোলা, শ্রীধরন শরৎ-কে বেছে নিয়েছে।’নিম্নলিখিত প্রার্থীদের নামা সুপারিশ করে সিএসি:

  • ১) চেতন শর্মা
  • ২) শিব সুন্দর দাস
  • ৩) সুব্রত বন্দ্যোপাধ্যায়
  • ৪) সলিল আঙ্কোলা
  • ৫) শ্রীধরন শরৎ

কমিটি আরও সুপারিশ করেছে, চেতন শর্মাকে সিনিয়র পুরুষ বাছাই কমিটির চেয়ারম্যান করার জন্য। যে পদে চেতন শর্মা আগেও ছিলেন। যদিও চেতন শর্মা বাদে বাকিরা নতুন মুখ। বিসিসিআই সচিব জয় শাহ পুরো বিষয়টি একটি বিবৃতির মাধ্যমে প্রকাশ করেছেন।চেতন নির্বাচক প্রধান হিসাবে কাজ করবেন। তাঁর সঙ্গে থাকা শিবসুন্দর মধ্যাঞ্চলের প্রতিনিধি। দক্ষিণাঞ্চলের প্রতিনিধি শরৎ, পশ্চিমাঞ্চল থেকে আঙ্কোলা এবং পূর্বাঞ্চলের প্রতিনিধি সুব্রত।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের ব্যর্থতার পর চেতন শর্মার নেতৃত্বে যে নির্বাচক কমিটি ছিল, সেটা ভেঙে নতুন কমিটি গঠনের জন্য প্রার্থীদের আবেদন পাঠাতে বলা হয়েছিল বিসিসিআই-এর তরফে। নতুন করে ফের চেতন শর্মাকেই নির্বাচক কমিটির চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করা হয়েছে। প্রশ্ন উঠেছে, চেতন শর্মাকেই দায়িত্ব দিতে হলে, তাঁকে সরানোর নাটক কেন করা হল?