আবারো দক্ষিণ আফ্রিকা আসছে ভারতের বিরুদ্ধে সিরিজ খেলতে, ঘোষণা হয়ে গেল দিনক্ষণ

অস্ট্রেলিয়ার মাটিতে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের (T-20 World Cup) চূড়ান্ত প্রস্তুতি ঘরের মাঠেই সারবেন রোহিত শর্মারা। ভারতীয় ক্রিকেটারদের বিশ্বকাপ প্রস্তুতিতে যাতে কোনওরকম খামতি না থাকে, তার জন্য ঘরের মাঠে দুটো সিরিজ থাকছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে যে সিরিজ হবে, সেটা মোটামুটি জানাই ছিল। তবে শুধু অস্ট্রেলিয়া নয়, ভারত সফরে আসবে দক্ষিণ আফ্রিকাও।

বোর্ড সূত্রে তেমনই শোনা গেল।গত জুনে ভারতে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলে গিয়েছে দক্ষিণ আফ্রিকা (India vs South Africa)। সেপ্টেম্বরের শেষদিকে আবার আসছেন ডেভিড মিলাররা। তবে শুধু টি-টোয়েন্টি নয়, তিন ম্যাচের ওয়ান ডে সিরিজও থাকছে। অস্ট্রেলিয়া অবশ্য শুধুই টি-টোয়েন্টি খেলবে।বোর্ডে খবর নিয়ে যা জানা গেল, তাতে এশিয়া কাপ খেলে আসার পরই রোহিতরা ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটে টি-টোয়েন্টি খেলবেন।

সেপ্টেম্বরের মাঝামাঝি ওই সিরিজ শুরু হবে। সেই সিরিজের পরই দক্ষিণ আফ্রিকা চলে আসবে। তিনটে ওয়ান ডে আর তিনটে টি-টোয়েন্টি খেলবেন বাভুমারা। তা চলবে সেপ্টেম্বরের শেষ থেকে অক্টোবরের শুরু পর্যন্ত। এই সিরিজেই বিশ্বকাপের চূড়ান্ত প্রস্তুতি সেরে অস্ট্রেলিয়া যাবেন রোহিতরা (Rohit Sharma)। এটাও শোনা গেল, ওয়ান ডে সিরিজের জন্য সম্পূর্ণ আলাদা একটা টিম করা হতে পারে।

মুম্বইয়ে বৃহস্পতিবার অ্যাপেক্স কাউন্সিলের বৈঠক রয়েছে। সেখানে ওই দুই সিরিজের ভেনু চূড়ান্ত হয়ে যাবে। মাঝে কানাঘুষো শোনা যাচ্ছিল যে ইডেনে অস্ট্রেলিয়ার সিরিজ ম্যাচ হতে পারে। তবে এদিন বোর্ডে খবর নিয়ে যা জানা গেল, তাতে ইডেনের ম্যাচ পাওয়ার কোনও সম্ভাবনা নেই। ভেনু মোটামুটি ঠিক হয়ে রয়েছে, এদিনের বৈঠকে তাতে চূড়ান্ত সিলমোহর পড়বে।

এছাড়াও ঘরোয়া ক্রিকেট নিয়ে অ্যাপেক্স কাউন্সিল বৈঠকে আলোচনা হবে। যা শোনা গেল, তাতে কীভাবে আসন্ন মরশুমের ঘরোয়া ক্রিকেট করা হবে, সেটা নিয়ে নাকি দু’তিনরকম পরিকল্পনা তৈরি হয়েছে। বৃহস্পতিবারের বৈঠকে সেটাও চূড়ান্ত হয়ে যাবে।