ভারতের বিরুদ্ধে ম্যাচ হারতেই ভারতীয় দলকে নিয়ে বি’স্ফোরক মন্তব্য করলেন শ্রীলঙ্কা ক্যাপ্টেন

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডে-তে ৬৭ রানে জয় পেয়েছে ভারতীয় দল। শ্রীলঙ্কার হয়ে দলের অধিনায়ক দাসুন শানাকা ব্যাট হাতে একা লড়াই চালিয়েও শেষ রক্ষা করতে পারেননি। অপরাজিত শতরান করলেও, শ্রীলঙ্কাকে আটকে যেতে হয়েছে কাঙ্ক্ষিত লক্ষ্যের অনেক আগেই। আর ম্যাচ শেষে সেই আক্ষেপটাই যেন ধরা পড়ল শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শানাকার গলাতে। ভারতীয় দলকে নিয়েও তিনি করলেন চমকপ্রদ মন্তব্য।

কিছুটা হতাশার সুরেই তিনি বললেন, ‘আমাদের বোলাররা নতুন বলটা ভালো ভাবে ব্যবহার করতে পারেনি। সেটা হলে ম্যাচের ফল অন্য রকম হতে পারত।’ম্যাচ শেষের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে শানাকা আরও বলেন, ‘ভারতীয় ব্যাটাররা যে ভাবে ইনিংসের সূচনা করেছিল, তা এককথায় অনবদ্য। ওদের বোলাররা সুইংটাকে বেশ ভালো ভাবেই ব্যবহার করেছে। ওদের একটা নির্দিষ্ট পরিকল্পনা ছিল। যা ভারতীয় বোলাররা বেশ ভালো ভাবেই মাঠে করে দেখাতে সক্ষম হয়েছে। আমাদের স্টাম্পের মধ্যের লাইনটা ব্যবহার করতে হবে।

তিনি আরো বলেন ‘আরও বেশি করে স্লোয়ার বলটা করতে হবে। আমি মনে করি, বেসিক জিনিসগুলো ঠিক করতে হবে। ওয়ানডেতে আমি আমার সামর্থ্য অনুযায়ী এখনও পর্যন্ত ভালো খেলিনি। টি-টোয়েন্টিতে আমি হয়তো আরও একটু উপরেও ব্যাট করতে পারি।’উল্লেখ্য এদিন ম্যাচে রান তাড়া করতে গিয়ে লঙ্কানদের হয়ে এক অপরাজিত শতরান করেন শানাকা। ১০৮ রানে অপরাজিত থাকেন তিনি। মাত্র ৮৮ বলে একটি আক্রমণাত্মক ইনিংস খেলেন।

তাঁর ইনিংস সাজানো ছিল ১২ টি চার এবং তিনটি ছয়ে। ১২২.৭২ স্ট্রাইক রেটে ব্যাট করেন তিনি। এ দিন বল হাতেও তিনি ৩ ওভারে ২২ রান দিয়ে নিয়েছেন ১টি উইকেট। তাঁর বলেই এলবিডব্লিউ আউট হয়ে ৭০ রান করে প্যাভিলিয়নে ফেরেন শুভমন গিল।

উল্লেখ্য, ভারতের ১৪৩ রানের ওপেনিং জুটি ভাঙারও কারিগর তিনি। তবে বিরাট কোহলি (১১৩), রোহিত শর্মা(৮৩), শুভমন গিলদের(৭০) ব্যাটিং তাণ্ডবে ভারতের করা ৩৭৩ রানের লক্ষ্য মাত্রা তাড়া করতে গিয়ে মাত্র ৩০৬ রানেই থামতে হয় লঙ্কানদের।