বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়ার তীব্র মাস্টারপ্ল্যান ফাঁস করলেন রাহুল দ্রাবিড়!

টানা দ্বিতীয় বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার যোগ্যতা অর্জনের লড়াইটা ভারতের জন্য বেশ কঠিন। তারা বর্তমানে ডব্লিউটিসি ফাইনাল টেবলে চতুর্থ স্থানে রয়েছে এবং শ্রীলঙ্কা তৃতীয় স্থানে থাকলেও, তাদের আসল প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া হতে চলেছে। এখন যা পরিস্থিতি, তাতে ভারতকে বাকি ছ’টি টেস্ট ম্যাচের বেশির ভাগই জিততে হবে এবং একটিও হারলে চলবে না।ভারত ফাইনালে উঠতে মরিয়া হয়ে ররয়েছ।।

চট্টগ্রামে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টের নিয়ন্ত্রণ নিয়েছে ভারত। তারা প্রথম ইনিংসে ৪০৪ রানের জবাবে বাংলাদেশ ১৫০ রানে গুটিয়ে গিয়েছে। দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড় অবশ্য বলেছেন যে, ভারত খুব বেশি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের কথা ভাবছে না। প্রতিটি টেস্টে ফোকাস করছে। যেমনটা করা উচিত।BCCI.tv-তে একটি সাক্ষাৎকারে দ্রাবিড় বলেছেন, ‘এটি (বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্ট) একটি ধাপ। আমি মনে করি না, আমরা এই টেস্টেক কথা না ভেবে, ষষ্ঠটি নিয়ে ভাবতে শুরু করব। আমাদের প্রথমে এই টেস্টটি জিততে হবে। নিজেদেরকে সুযোগ দেওয়ার জন্য আমাদের সেরা ক্রিকেট খেলতে হবে এবং তার পর ঢাকায় গিয়ে এর পুনরাবৃত্তি করতে হবে।’

অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের চারটি টেস্ট খেলবে ভারত। শনিবার থেকে আবার অস্ট্রেলিয়া তাদের ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে। এর অর্থ হল, আগামী মাসে বর্তমানে শীর্ষে থাকা দুই দলের জয়ের শতাংশ উপর অনেকটাই নির্ভর করবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবল।

বিশেষ করে অস্ট্রেলিয়ার জন্যও কিন্তু কাজটা সহজ হবে না, যখন তারা ঘরের মাঠে টেস্ট সিরিদে ভারতের মুখোমুখি হবে। অস্ট্রেলিয়া ২০১৫ সাল থেকে ভারতকে টেস্ট সিরিজ, হোম বা অ্যাওয়ে-তে হারাতে পারেনি।দ্রাবিড় দাবি করেছেন, ‘আমরা জানি, আমাদের সামনে বড় চ্যালেঞ্জ। আমাদের চ্যাম্পিয়নশিপে যে খেলাগুলো বাকি আছে, তার অধিকাংশ জিততে হবে।

কিন্তু আমাদের আগে প্রথম পদক্ষেপগুলো ঠিক করে নিতে হবে, তা না হলে আমরা সেই জায়গায় পৌঁছতেই পারব না। আমাদের এখন বাংলাদেশ সিরিজের উপর ফোকাস করতে হবে এবং তার পরে দেখতে হবে, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে আমাদের কী করতে হবে।’