ঝড়ের গতিতে ব্যাটিং!কোহলি-ধাওয়ানের সর্বকালীন রেকর্ড ভেঙে বিশ্বরেকর্ড শুভমন গিলের!

হায়দরাবাদের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে দুর্দান্ত শতরান করেন শুভমন গিল। ওয়ান ডে কেরিয়ারের তৃতীয় সেঞ্চুরি করার পথে অনবদ্য এক রেকর্ড গড়েন শুভমন।আসলে উপ্পলে শতরানের সুবাদে গিল ওয়ান ডে কেরিয়ারে ১০০০ রানের মাইলস্টোন টপকে যান। দরকার ছিল ১০৬ রান, যা তিনি অনায়াসে সংগ্রহ করে নেন। তার সাথেই অসংখ্য রেকর্ড ভাঙ্গেন।

উল্লেখযোগ্য বিষয় হল, ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সব থেকে কম ইনিংসে ১০০০ ওয়ান ডে রান করার নজির গড়েন গিল।এর আগে ওয়ান ডে ফর্ম্যাটে ভারতীয়দের মধ্যে দ্রুততম ১০০০ রান করার রেকর্ড ছিল যুগ্মভাবে বিরাট কোহলি ও শিখর ধাওয়ানের নামে। দুই তারকা ২৪টি করে ইনিংসে ব্যাট করতে নেমে এই মাইলস্টোন ছুঁয়েছিলেন।

গিল মাত্র ১৯টি ইনিংসে ব্যাট করতে নেমে এই কৃতিত্ব অর্জন করেন।ভারতীয়দের মধ্যে সর্বকালীন রেকর্ড গড়লেও অল্পের জন্য এই নিরিখে সার্বিকভাবে বিশ্বরেকর্ড গড়া হয়নি গিলের। ওয়ান ডে ক্রিকেটে সব থেকে কম ইনিংসে ১০০০ রান করার রেকর্ড রয়েছে পাকিস্তানের ফখর জামানের নামে। তিনি ১৮টি ইনিংসে এই মাইলস্টোন টপকান।

গিল যুগ্মভাবে সার্বিক তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন। গিলের মতোই ১৯টি ইনিংসে ১০০০ ওয়ান ডে রান করেন পাকিস্তানের ইমাম উল হক।

৩৪৮ রানের একটি বিশাল টোটাল ভারতীয় দল এই ম্যাচে সংগ্রহ করে।