গিলের তাণ্ডবে সচিন তেন্ডুলকরের ২৪ বছরের পুরনো রেকর্ড ভেঙে চুরমার,অনবদ্য রেকর্ড গড়লেন গিল!

হায়দরাবাদে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে দুর্দান্ত দ্বিশতরান করার সুবাদে সচিন তেন্ডুলকরের ২৪ বছরের পুরনো রেকর্ড ভেঙে দিলেন শুভমন গিল। উল্লেখযোগ্য বিষয় হল, ১৯৯৯ সালে হায়দরাবাদে যে রেকর্ড নিজের নামে করেছিলেন মাস্টার ব্লাস্টার, সেই একই শহরে তেন্ডুলকরকে টপকে নতুন নজির গড়েন গিল।

আসলে নিউজিল্যান্ডের বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সব থেকে বেশি রানের ব্যক্তিগত ইনিংস খেলার রেকর্ড গড়েন গিল। শুধু ভারতীয়দের মধ্যেই নয়, বরং বিশ্বের সমস্ত ক্রিকেটারদের মধ্যে এই নজির গড়েন শুভমন। কিউয়িদের বিরুদ্ধে এই প্রথম কোনও ক্রিকেটার ওয়ান ডে ফর্ম্যাটে ডাবল সেঞ্চুরি করেন।এতদিন নিউজিল্যান্ডের বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সব থেকে বেশি রানের ব্যক্তিগত ইনিংসের রেকর্ড ছিল তেন্ডুলকরের নামে। ১৯৯৯ সালে হায়দরাবাদে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৮৬ রান করে অপরাজিত ছিলেন সচিন।

বুধবার উপ্পলে ১৯টি চার ও ৯টি ছক্কার সাহায্যে ১৪৯ বলে ২০৮ রান করে সাজঘরে ফেরেন গিল।এই তালিকায় তৃতীয় স্থানে চলে গেলেন ম্যাথিউ হেডেন। অজি তারকা ২০০৭ সালে হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৮১ রান করে অপরাজিত ছিলেন।উপ্পলে গিল পঞ্চম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ান ডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করেন। তাঁর আগে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে এই কৃতিত্ব অর্জন করেছেন সচিন তেন্ডুলকর, বীরেন্দ্র সেহওয়াগ, রোহিত শর্মা ও ইশান কিষাণ। রোহিত অবশ্য ৫০ ওভারের ক্রিকেটে একাই তিনটি দ্বিশতরান করেছেন।সার্বিকভাবে বিশ্বের আট নম্বর ব্যাটসম্যান হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করেন শুভমন গিল।

পাঁচজন ভারতীয় ছাড়া বিদেশিদের মধ্যে এমন কৃতিত্ব রয়েছে নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল, ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ও পাকিস্তানের ফখর জামানের। ২৩ বছর বয়সী শুভমন সব থেকে কম বয়সে ওয়ান ডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করার বিশ্বরেকর্ড গড়েন।শুভমনের দ্বিশতরানের সুবাদেই ভারত সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে রানের পাহাড়ে চড়ে। নির্ধারিত ৫০ ওভারে টিম ইন্ডিয়া ৮ উইকেটের বিনিময়ে ৩৪৯ রান তোলে।

গিল ছাড়া ভারতের আর কোনও ব্যাটসম্যান ব্যক্তিগত ৫০ রানের গণ্ডি টপকাতে পারেননি। রোহিত শর্মা ৩৪, বিরাট কোহলি ৮, ইশান কিষাণ ৫, সূর্যকুমার যাদব ৩১, হার্দিক পান্ডিয়া ২৮, ওয়াশিংটন সুন্দর ১২, শার্দুল ঠাকুর ৩, কুলদীপ যাদব ৫ ও মহম্মদ শামি ২ রান করেন।