‘ওরাই দেশের সেরা ক্রিকেটার ‘ : দেশের সেরা ১৫ জন ক্রিকেটারকে বেছে নিলেন হার্দিক পান্ডিয়া

সিরিজের প্রথম ম্যাচেই অস্ট্রেলিয়ার কাছে মক্তবে পড়তে হয়েছে ভারতীয় দলকে যারা সবথেকে বড় প্রশ্ন উঠেছে ভারতীয় দলের বোলিং নিয়ে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভুবনেশ্বর কুমার, হর্ষল পটেলদের তীব্র সমালোচনা হচ্ছে। প্রশ্ন উঠেছে যশপ্রীত বুমরাকে না খেলানো নিয়েও। কিন্তু সতীর্থদের পাশে দাঁড়িয়ে হার্দিক পাণ্ড্যর সাফ কথা, তাঁরাই দেশের সেরা ১৫ জন ক্রিকেটার। তাই তাঁরা দলে রয়েছেন।

ভারতীয় দলের টিম সিলেকশন নিয়ে প্রশ্ন উঠেছে বারংবার। তবে হার্দিক বলেছেন, ‘‘সকলেই জানে বুমরা আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ। ওর থাকাটা কতটা লাভজনক হতে পারে। কিন্তু ছেলেদের উপর আমাদের আস্থা রয়েছে। ওরা দেশের সেরা ১৫ জন ক্রিকেটারের মধ্যেই পড়ে। সে জন্যই ওরা দলে রয়েছে।’’২০৮ রান হাতে নিয়েও দলকে জয় এনে দিতে পারেননি ভুবনেশ্বর, হর্ষলরা।

বুমরাকে না খেলানো নিয়ে হার্দিক বলেছেন, ‘‘বুমরা ছিল না। সেটা অবশ্যই পার্থক্য গড়ে দিয়েছে। বুমরা সবে চোট সারিয়ে ফিরেছে। এখন ওকে যথেষ্ট সময় দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিজেকে এখন বেশি চাপে ফেলাও উচিত নয় বুমরার।’’ব্যাট হাতে ৩০ বলে ৭১ রানের ইনিংস খেললেও বল হাতে উইকেট পাননি হার্দিক। নিজের পারফরম্যান্স নিয়ে অবশ্য তিনি খুশি।

ভারতীয় দলের অলরাউন্ডার বলেছেন, ‘‘সম্প্রতি বেশ কিছু সাফল্য পেয়েছি। আমার কাছে সব থেকে গুরুত্বপূর্ণ হল, কতটা ভাল করতে পারছি। সেটা নিজের ভাল দিনেও সমান ভাবে প্রযোজ্য। আমার ক্রিকেটজীবন যে ভাবে এগিয়েছে তার ভিত্তিতে নিজের পারফরম্যান্স বড় কিছু বলতে চাই না। সেটা সাফল্য হোক বা ব্যর্থতা।’’

মঙ্গলবারের ম্যাচে নিজের পারফরম্যান্সকে ইতিবাচক বলেই মনে করছেন হার্দিক। বলেছেন, ‘‘জানি পরের ম্যাচে ওরা আমাকে লক্ষ্য হিসাবে বেছে নেবে। সে জন্য আমাকেও এক ধাপ এগিয়ে খেলতে হবে।’’