ICC Emerging Player-এর তালিকায় জায়গা পেলেন এক জন ভারতীয় ক্রিকেটার!

২০২২ সাল শেষ হতে চলেছে। এই বছরটি ক্রিকেট বিশ্বের জন্য খুবই বিশেষ ছিল। এই বছর নানা ঘটনা ঘটেছে। এশিয়া কাপ থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে একেবারে হইহই বিষয় ছিল। অনেক তরুণ খেলোয়াড় দুরন্ত পারফরম্যান্স করে সকলের মন জয় করেছেন। এর মধ্যে পুরুষদের বিভাগে চারজন খেলোয়াড়কে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল দ্য ইমার্জিং প্লেয়ার অ্যাওয়ার্ডের জন্য নির্বাচিত করেছে। এর মধ্যে একজন ভারতীয় খেলোয়াড়ের নামও রয়েছে।

১. মার্কো জানসেন: এ বারের পারফরম্যান্স দিয়ে সকলকে চমকে দিয়েছেন দক্ষিণ আফ্রিকার ফাস্ট বোলার মার্কো জানসেন। এই বছর তিনি এখনও পর্যন্ত এই বছর ৩৬টি টেস্ট উইকেট নিয়েছেন। ২২৯ রান করেছেন। ওডিআই এবং টি-টোয়েন্টিতে যথাক্রমে ২টি এবং ১টি করে উইকেট নিয়েছেন। টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার হয়ে দু’বারই তিনি শ্রেয়স আইয়ারের উইকেট নিয়েছেন। মার্কো জানসেনকে সম্প্রতি আবারও আইপিএলের মিনি নিলামে কিনেছে সানরাইজার্স হায়দরাবাদ।

২. ইব্রাহিম জাদরান: আফগানিস্তানের এই তরুণ ব্যাটসম্যান এই বছর অনেক বড় বোলারকে কাঁদিয়ে ছেড়েছেন। তাঁর দুরন্ত পারফরম্যান্সের হাত ধরে কিন্তু আফগানিস্তান দল লড়াকু মেজাজ দেখাচ্ছে। জাদরান এই বছর ওয়ানডেতে ৪৩১ রান করেছেন এবং টি-টোয়েন্টিতে ৩৬৭ রান করেছেন। ইব্রাহিম শ্রীলঙ্কার বিপক্ষে ১৬৩ রানের দুরন্ত একটি ইনিংস খেলেছিলেন। এই ইনিংসে তিনি ১৫টি চার এবং ৪টি ছক্কাও মারেন।

৩. ফিন অ্যালেন: নিউজিল্যান্ডের অলরাউন্ডার ওপেনার ফিন অ্যালেন ইদানীং আগুনে ফর্মে রয়েছেন। তার ব্যাটিংয়ের কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপে মার্টিন গাপ্তিলের জায়গায় তিনি দলে জায়গা পান। ফিন অ্যালেন ২০২২ সালে ৪১১ টি-টোয়েন্টি রান করেছেন। ওয়ানডে-তে ৩৮৭ রান করেছেন। ফিন তাঁর দুর্দান্ত গতির জন্য পরিচিত, তিনি ইনিংসের শুরু থেকেই বোলারের উপর চাপ সৃষ্টি করতে শুরু করেন।

৪. আর্শদীপ সিং: আইসিসির প্রকাশিত এই তালিকায় আর্শদীপ সিং-ই একমাত্র ভারতীয় খেলোয়াড়। জসপ্রীত বুমরাহের চোটের পর সকলে চিন্তায় পড়ে গিয়েছিলেন এই ভেবে, দলে কে তাঁর ভূমিকা পালন করবেন? কিন্তু আর্শদীপ সিং তাঁর দুর্দান্ত ইয়র্কারের হাত ধরে সকলকে চমকে দেন। এই বছর টি-টোয়েন্টিতে ৩৩টি উইকেট নিয়েছেন আর্শদীপ। আইপিএলেও দুর্দান্ত বোলিং করেছেন তিনি। তিনি এখন ভারতীয় দলের স্থায়ী সদস্য হয়ে উঠেছেন।