চরম দুঃসংবাদ: একধার থেকে সব ভারতীয় ক্রিকেটারকে চরম শাস্তি দিল ICC

নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে উত্তেজক জয় তুলে নিয়েও স্বস্তিতে নেই টিম ইন্ডিয়া। হায়দরাবাদের ম্যাচ জয়ের রেশ কাটতে না কাটতেই আইসিসির বড়সড় শাস্তির মুখে পড়তে হল ভারতীয় দলকে।

ভারতীয় ক্রিকেটারদের অর্ধেকের বেশি ম্যাচ ফি কেটে নিল আইসিসি।আসলে উপ্পলের প্রথম ওয়ান ডে ম্যাচে নির্ধারিত সময়ে বোলিং কোটা শেষ করতে পারেনি ভারত। সব দিক বিবেচনার পরেও ৩ ওভার পিছিয়ে ছিলেন রোহিত শর্মারা। ফলে ক্রিকেটারদের ম্যাচ ফি-র ৬০ শতাংশ করে জরিমানা করা হয়।

আইসিসির কোড অফ কন্ডাক্টের ২.২২ ধারা অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে বোলিং কোটা পূর্ণ করতে না পারলে প্রতি ওভার পিছিয়ে থাকার জন্য ম্যাচ ফি’র ২০ শতাংশ হারে জরিমানা করা হয় সংশ্লিষ্ট দলের ক্রিকেটারদের। এক্ষেত্রে দল ৩ ওভার পিছিয়ে থাকার জন্য ২০ শতাংশ হারে মোট ৬০ শতাংশ করে ম্যাচ ফি কেটে নেওয়া হয় ভারতীয় ক্রিকেটারদের।

ফিল্ড আম্পায়ারদের রিপোর্ট অনুযায়ী আইসিসির এলিট প্যানেল ম্যাচ রেফারি জাভাগল শ্রীনাথ প্রথম ওয়ান ডে ম্যাচের শেষে ভারতীয় দলের শাস্তিবিধান করেন। ক্যাপ্টেন রোহিত অপরাধ স্বীকার করে নেওয়ায় ফর্ম্যাল হেয়ারিংয়ের প্রয়োজন পড়েনি।

উল্লেখ্য উপ্পলে ফিল্ড আম্পায়ারের ভূমিকায় ছিলেন অনিল চৌধরী এ নীতিন মেনন। তৃতীয় আম্পায়ার ছিলেন কেএন অনন্তপদ্মনাভন। চতুর্থ আম্পায়ার ছিলেন জয়রমন মদনগোপাল।