প্রকাশ হলো বিজ্ঞাপন থেকে ভারতীয় ক্রিকেটারদের ২০২২ সালের সর্বোচ্চ ইনকামের সূচি!

বর্তমানে ক্রিকেট আর শুধু খেলাতে সীমাবদ্ধ নেই, ক্রিকেটের সাথে বর্তমানে জড়িয়ে গেছে বিশাল পরিমাণ অংকের টাকা। শুধু ভারতে নয় সারা বিশ্বে এই ঘটনা ঘটছে তবে ভারতে ক্রিকেটের সাথে একটা বিপুল পরিমাণ অর্থ জড়িয়ে আছে আর তার পিছনে রয়েছে অবশ্যই বিজ্ঞাপন অর্থাৎ এডভার্টাইজমেন্ট। এমনকি আইপিএলে সারা বিশ্বের সমস্ত ক্রিকেটার আইপিএলে এসে খেলে তার প্রধান কারণ বিজ্ঞাপন থেকে আসা টাকা।

তবে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সবথেকে বেশি ইনকাম করে বিরাট কোহলি এই ব্যাপারটা আর কারো থেকে লুকিয়ে নেই, তবে অবশ্যই তিনি আর ভারতের ক্যাপ্টেন নেই কিন্তু তার সত্বেও তার যে ব্র্যান্ড ভ্যালু এবং বিজ্ঞাপনের জন্য তার উপর কতটা নির্ভর করে বিভিন্ন কোম্পানি এবং মানুষ বিরাট কোহলির উপর যে আস্থা রেখেছেন, আর সেই কারণে বিরাট কোহলির বিজ্ঞাপন ভ্যালু অন্য যেকোনো ক্রিকেটারের থেকে অনেক বেশি, ভারতীয় অধিনায়ক রোহিত শর্মার থেকেও বেশি তার বিজ্ঞাপন ভ্যালু।

বর্তমানে রোহিত শর্মা বছরে বিজ্ঞাপন থেকে ৭৪.৪৭ কোটি টাকা ইনকাম করছেন এবং তার পাশাপাশি ভারতের অন্যতম বোলার জাসপ্রিত বুমরা যিনি ভারতের অন্যতম একজন জরুরী ক্রিকেটার তিনি পাচ্ছেন ৫৭.৯২ কোটি, তবে এদের সবাইকে তোপকে রীতিমত বলতে গেলে এদের থেকে কয়েকগুণ বেশি টাকা পাচ্ছেন বিরাট কোহলি, তার ২০২২ সালের বিজ্ঞাপন থেকে ইনকাম ছিল ২৫৬.৫২ কোটি টাকা।

বিরাট কোহলির এই পরিমাণ বিজ্ঞাপনের ইনকাম থেকে স্পষ্ট হয়ে যায় যে তিনি অধিনায়ক থাকলেন বা না থাকলেন ভারতের মাটিতে এখনো পর্যন্ত তার যে ব্র্যান্ড ভ্যালু রয়েছে এবং মানুষ এখনো পর্যন্ত তাকে ভালোবাসেন এবং তার উপর আস্থা করেন সেটা কিন্তু পরিষ্কার হয়ে যাচ্ছে। পাশাপাশি আপনাদের জানিয়ে রাখবো যে আজকে শ্রীলংকার বিরুদ্ধে মাঠে নামতে চলেছে ভারত প্রথম টি-টোয়েন্টি ম্যাচের জন্য যেখানে অধিনায়কত্ব করবেন হার্দিক পান্ডিয়া। ভারতীয় ক্রিকেট সম্পর্কিত আরো একটি বিতর্কিত ঘটনা ঘটেছে যেটা হল…

বিসিসিআই সিদ্ধান্ত নিয়েছে যে ভারতীয় যে সমস্ত ক্রিকেটাররা ২০২৩ সালের ৫০ ওভারের বিশ্বকাপে খেলতে চলেছে তাদের উপর বিসিসিআই নজর রাখবে যাতে তাদের উপর অনেক বেশি চাপ না পরে, কতগুলি ম্যাচ তারা খেলতে পারে শরীরকে ঠিক রেখে সেই সমস্ত কিছু দেখা হবে আর তার জন্য হতে পারে এই সমস্ত ক্রিকেটারকে আইপিএলে কিছু ম্যাচ মিস করতে হতে পারে এই নিয়ে যথেষ্ট ক্ষুব্ধ আইপিএলের ফ্র্যাঞ্চাইজি গুলি।