হার সত্বেও আইসিসি ওয়ার্ল্ড কাপ সুপার লীগে শীর্ষস্থান দখল করলো ভারতীয় ক্রিকেট দল!

নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচে পরাজিত হতে হয়েছে ভারতীয় ক্রিকেট দলকে, নিজেদের সবটুকু দিয়ে লড়াই করলেও উইলিয়ামসনের দুরন্ত ইনিংসের বিরুদ্ধে জয়লাভ করতে পারেনি ভারতীয় ক্রিকেট দল কারণ ভারত এবং জয়ের মাঝখানে পাহাড়ের মত দাঁড়িয়েছিল নিউজিল্যান্ডের ক্যাপ্টেন উইলিয়ামসন। তার হাত ধরে টম ল্যাথাম ভারতকে এই ম্যাচে পরাজিত করে। কিন্তু তার সত্বেও আইসিসি ওয়ার্ল্ড কাপ লীগে শীর্ষস্থানে ভারতীয় ক্রিকেট দল।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচে ৩০০ রানের বেশি করা সত্ত্বেও ভারত সেই রান ডিফেন্ড করতে পারেনি। কারণ ভারতীয় বোলাররা প্রথম কয় ওভার দুরন্ত বোলিং করে বেশ কিছু উইকেট নিলেও মাঝের ওভারে ভারতীয় বোলাররা বেশ কিছু দুর্বল বোলিং করেছে এবং ভারতীয় স্পিনাররা সেভাবে উইকেট নিতে পারেনি যার দৌলতে এই ম্যাচে ভারতকে পরাজিত হতে হয়েছে। তবে আইসিসি ওয়ার্ল্ড কাপ সুপার লিগে বর্তমানে শীর্ষস্থানে রয়েছে ভারতীয় ক্রিকেট দল এবং দ্বিতীয় নাম্বারে রয়েছে ইংল্যান্ড। ভারত এবং ইংল্যান্ডের ব্যবধান খুব সামান্য হলেও ভারত শীর্ষস্থান ধরে রেখেছে।

আগামী বছর হতে চলেছে ৫০ ওভারের বিশ্বকাপ। সেই বিশ্বকাপের জন্য যে কোয়ালিফাইং লিস্ট রয়েছে, যাকে বলা হয় আইসিসি ওয়ার্ল্ড কাপ সুপার লীগ, সেই লিস্টে চতুর্থ স্থান থেকে উঠে এসে প্রথম স্থানে পৌঁছেছে ভারত। তৃতীয় স্থানে অস্ট্রেলিয়া রয়েছে এবং চতুর্থ স্থানে রয়েছে নিউজিল্যান্ড। অর্থাৎ রীতিমত চতুর্থ স্থানে থাকা নিউজিল্যান্ড প্রথম স্থানে থাকা ভারতীয় দলকে পরাজিত করেছে। এটা রীতিমতো একটা চমকপ্রদ ব্যাপার। কারণ ভারতীয় দল নিউজিল্যান্ডের থেকে কিছু অর্থে ভালো দল সুতরাং ভারতের এই ম্যাচে জেতা উচিত ছিল।

পাশাপাশি জানিয়ে রাখবো যে নিউ জিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওয়ান ডে ম্যাচে পরাজিত হয়ে হয়ে ভারতীয় ক্রিকেট দল। উইলিয়ামসন এবং তম ল্যাথম এর অসাধারণ ব্যাটিংয়ের সামনে মুখ থুবড়ে পড়েছে ভারতীয় বোলাররা। সেই নিয়ে তীব্র সমালোচনা হচ্ছে ভারতীয় বোলারদের।

তবে সেই অর্থে দেখতে গেলে প্রথমের দিকে ভারতীয় দল বেশ কিছু উইকেট পেলেও মিডিল ওভারে দারুণ ব্যাটিং করে উইলিয়ামসন এবং টম ল্যথাম, ভারতীয় বোলারদের বিন্দুমাত্র সুযোগ দেই নি তারা। সব মিলিয়ে ভারতীয় দল এখন চাইবে পরবর্তী ম্যাচে জিতে সমতা ফেরাতে।