বদলে গেল ভারত বাংলাদেশ সিরিজের সূচি, দেখে নিন নতুন schedule !

বিশ্বকাপ 2022 এ সেমি ফাইনাল ম্যাচে পরাজয়ের পর ভারতীয় দল বর্তমান মুহুর্তে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ খেলতে ব্যস্ত, টি-টোয়েন্টি সিরিজ ইতিমধ্যে জয়লাভ করেছে ভারত এবং এরপর ২৫ তারিখ থেকে শুরু হচ্ছে ওয়ানডে সিরিজ। তবে এরপরেই ভারত উড়ে যাবে সোজা বাংলাদেশ। বাংলাদেশ দলের জন্য এটি একটি খুব গুরুত্বপূর্ণ সিরিজ হতে চলেছে কারণ বিগত একটা লম্বা সময় ধরে বাংলাদেশ ভারতকে পরাজিত করতে পারে না সুতরাং ঘরের মাটিতে ভারতকে কম্পিটিশন দেওয়ার একটা ভালো সুযোগ রয়েছে বাংলাদেশের।।

আগামী মাসে (ডিসেম্বর ১) ওয়ানডে ও টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে আসছে ভারত। আসন্ন এই সিরিজকে সামনে রেখে আগেই সূচি চূড়ান্ত করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যদিও এবার সিরিজ শুরুর আগে সূচিতে আংশিক পরিবর্তন আনা হয়েছে। এমনকি রাতারাতি সিদ্ধান্ত নিয়ে খেলার মাঠ ও রীতিমত পরিবর্তন করে ফেলছে বাংলাদেশ বোর্ড। নিচে রইল ভারত বাংলাদেশ সিরিজের সম্পূর্ণ সূচি:

```

দেখা গেছে সিরিজের তৃতীয় ওয়ানডেটি ঢাকায় অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ম্যাচটি হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। বাকি সূচি আগের মতোই রয়েছে। ২০১৫ সালে সর্বশেষ ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলেছিল বাংলাদেশ দল। এরপর দীর্ঘ ৭ বছর আর ওয়ানডে সিরিজ মাঠে গড়ায়নি এই দুই দলের মধ্যে। সেবার রোহিত শর্মাদের বিপক্ষে বাংলাদেশ দল জয় পেয়েছিল ২-১ ব্যবধানে। অবশ্য এবারের বাংলাদেশ-ভারত সিরিজে দুটি টেস্ট ম্যাচও থাকছে যা আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। দেখে নিন পুরো সূচি :

ভারত-বাংলাদেশ সিরিজের সূচি: – ৪ ডিসেম্বর – প্রথম ওয়ানডে- মিরপুর, ৭ ডিসেম্বর – দ্বিতীয় ওয়ানডে – মিরপুর, ১০ ডিসেম্বর – তৃতীয় ওয়ানডে – চট্টগ্রাম, ১৪-১৮ ডিসেম্বর – প্রথম টেস্ট – চট্টগ্রাম, ২২-২৬ ডিসেম্বর – দ্বিতীয় টেস্ট – ঢাকা।

```

পাশাপাশি জানিয়ে রাখবো যে নিউজিল্যান্ড সিরিজের ভারত ইতিমধ্যে টি-টোয়েন্টিতে জয়লাভ করেছে এবং আগামী ২৫ তারিখ থেকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের ওয়ানডে সিরিজ শুরু হতে চলেছে যেখানে অধিনায়কত্ব করবেন শিখর ধাওয়ান।