সিরিজ জিততেই সবাইকে পিছনে ফেলে ICC র‍্যাঙ্কিং এ বিশাল লাফ ভারতের

ভারতীয় টিমের অনবদ্য লড়াইয়ের ফলে ইংল্যান্ডকে পরাজিত করতে পেরেছে ভারত। ইংল্যান্ডের ঘরের মাঠে তাদের বিরুদ্ধেই ভারতের ওডিআই সিরিজ জয়। নিঃসন্দেহে বড় সাফল্য। আর এই সাফল্যের হাত ধরে ভারত পুরুষদের ওডিআই টিম র‌্যাঙ্কিংয়ে নিজেদের তিন নম্বর জায়গা পাকা করে ফেলল। রোহিত শর্মার দল পাকিস্তানের চেয়ে এগিয়ে থেকে এখন তৃতীয় স্থানে রয়েছে।

ঋষভ পন্তের প্রথম ওডিআই সেঞ্চুরির হাত ধরে ভারত রবিবার ইংল্যান্ডের বিরুদ্ধে ২-১ ব্যবধানে সিরিজ পকেটে পুড়ে ফেলেছে। যার নিট ফল, ওডিআই টিম র‌্যাঙ্কিংয়ে নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের পিছনে তৃতীয় স্থানে তারা জায়গা পাকা করে নিয়েছে। তবে ভারতের কাছে ঘরের মাঠে সিরিজ হেরেও ইংল্যান্ড কিন্তু দ্বিতীয় স্থান হাতছাড়া করেনি।

নিউজিল্যান্ড ১২৮ পয়েন্টের রেটিং নিয়ে শীর্ষে রয়েছে। ইংল্যান্ডের (১২১) থেকে সাত পয়েন্ট এগিয়ে রয়েছে কিউয়িরা। ভারত বর্তমানে ১০৯ রেটিং নিয়ে তিনে রয়েছে। আর পাকিস্তানের ১০৬ রেটিং। ভারত মাত্র তিন রেটিং পয়েন্টে এগিয়ে রয়েছে।

তালিকায় পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম স্থানে রয়েছে যথাক্রমে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ। অষ্টম স্থানে শ্রীলঙ্কা, নবম স্থানে ওয়েস্ট ইন্ডিজ ও দশ নম্বরে রয়েছে আফগানিস্তান।এই পরিস্থিতি আগামী সপ্তাহগুলিতে ওডিআই টিম র‌্যাঙ্কিংয়ে বহু অদলবদল হতে পারে।

ষষ্ঠ স্থানে থাকা দক্ষিণ আফ্রিকা বর্তমানে পাকিস্তানের থেকে মাত্র সাত রেটিং পয়েন্ট পিছিয়ে এবং ইংল্যান্ডের বিরুদ্ধে তাদের আসন্ন তিন ম্যাচের সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করতে পারলে, চতুর্থ স্থানে ওঠার সুযোগ রয়েছে প্রোটিয়াদের।