নিউজিল্যান্ডকে হোয়াইট ওয়াশ করতেই ICC ওয়ান ডে Ranking এ বিশ্বের নাম্বার ১ দল হলো ভারত!

ঘরের মাটিতে নিজেদের দুরন্ত ফর্ম বজায় রেখেছে ভারতীয় দল। শ্রীলংকার পর এবার তারা নিউজিল্যান্ড কেউ ঘরের মাটিতে রীতিমতো ধরাশায়ী করে হোয়াইটওয়াশ করল। এদিন সিরিজের তৃতীয় ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত এবং নিউজিল্যান্ড এবং সেখানে অনবদ্য ব্যাটিং পারফরম্যান্স দেখিয়েছে ভারতীয় ব্যাটসম্যান রা যার দৌলতে নিউজিল্যান্ডকে ভারতের সামনে মুখ থুবড়ে পড়তে হয়েছে।

এদিনের ম্যাচে ভারতীয় ব্যাটসম্যানদের দুরন্ত ব্যাটিংয়ের সামনে পড়তে হয়েছিল নিউজিল্যান্ডের বোলারদের। শুভমান গিল এবং রোহিত শর্মার অনবদ্য সেঞ্চুরির দৌলতে ভারতীয় দল এই ম্যাচে ৩৮৫ রানের একটা বিশাল লক্ষ্যমাত্রা পর্যন্ত পৌঁছে যায়। যে রান করা নিউজিল্যান্ডের পক্ষে কখনোই সহজ হতো না। ভারতের এই বিশাল টার্গেটের পিছনে তারা করতে নেমে ২৯৫ রানে শেষ হয়ে যায় নিউজিল্যান্ডের ইনিংস।

৯০ রানের একটা বড় জয় আসে ভারতীয় দলের। নিউজিল্যান্ডের তরফ থেকে ১৩৮ রানের অনবদ্য ইনিংস খেলেন কনওয়ে। কিন্তু শেষ পর্যন্ত ভারতীয় দলের থেকে ৯০ রানে পিছিয়ে থাকে নিউজিল্যান্ড যার দৌলতের তারা এই সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে এবং ভারতীয় দল আইসিসির নাম্বার ওয়ান ওয়ানডে দলের জায়গা দখল করে নিয়েছে।

ইংল্যান্ডকে পিছনে ফেলে বর্তমানে বিশ্বের নাম্বার ওয়ান ওয়ানডে দল হল ভারতীয় ক্রিকেট দল পাশাপাশি জানিয়ে রাখবো যে বর্তমানে টি-টোয়েন্টি ক্রিকেটেও নাম্বার ওয়ান দল ভারত। সামনেই রয়েছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার ম্যাচের টেস্ট সিরিজ এবং এই সিরিজে যদি ভারত জয় লাভ করে তাহলে টেস্টে ভারতীয় দল নাম্বার ওয়ান জায়গা দখল করবে।

অতীতে কোন দল এখনো পর্যন্ত টেস্ট ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে কখনোই নাম্বার ওয়ান জায়গা দখল করতে পারেনি। ভারতের সামনে রয়েছে সেই সুবর্ণ সুযোগ।