দল ঘোষণা ভারতের:প্রথম টেস্টে নেই রোহিত, বদলে বাংলার তারকা, শিকে ছিঁড়ল না উনাদকাটের

চরম নাটকীয়তার মধ্য দিয়ে শেষ হয়েছে ভারত এবং বাংলাদেশের ওয়ানডে সিরিজ যেখানে দুই এক ব্যবধানে এই সিরিজে পরাজিত হতে হয়েছে ভারতীয় দলকে। হাতের মধ্যে থাকা সত্ত্বেও এই সিরিজে দুটি ম্যাচে পরাজিত হয়েছে ভারত। সেই নিয়ে যথেষ্ট তোলপাড় হয়েছে সারা ভারতের মিডিয়া থেকে শুরু করে ক্রিকেটভক্ত এবং প্রাক্তন ক্রিকেটাররা। তবে এবার আসছে টেস্ট সিরিজ, আর এই সিরিজ থেকে যে ছিটকে যাবে ভারতীয় ক্যাপ্টেন সেটা আগে থেকেই মনে করা হয়েছিল।

যেমনটা আশঙ্কা করা হয়েছিল, ঠিক তেমনটাই হল। প্রথম টেস্ট থেকে ছিটকেই গেলেন রোহিত শর্মা। ওডিআই সিরিজের দ্বিতীয় ম্যাচে ক্যাচ ধরতে গিয়ে বাঁ-হাতের বুড়ো আঙুলে বাজে ভাবে চোট পেয়েছিলেন রোহিত। যে কারণে তিনি ফিল্ডিং করতে পারেননি। পরে ভারতের খারাপ ব্যাটিং হালের জেরে নয় নম্বরে ব্যাট করতে নেমে ঝোড়ো ইনিংস খেলেও দলকে জেতাতে পারেননি।এর পরেই বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করার জন্য রোহিত ভারতে ফিরে আসেন।

পরবর্তীকালে ভারত এবং বাংলাদেশের তৃতীয় ওডিআই-এ তিনি খেলতে পারেননি। এ বার জানা গিয়েছে, রোহিত প্রথম টেস্টেও খেলতে পারবেন না। ফলে প্রথম টেস্টে দলকে নেতৃত্ব দেবেন কেএল রাহুল। এর আগে কে রাহুলের অধিনায়কত্ব নিয়ে অসংখ্য প্রশ্ন উঠেছে, সব থেকে বড় ব্যাপার হলো কে এল রাহুল একজন ব্যাটসম্যান হিসেবে ফর্মের আশেপাশেও নেই। এই ধরনের কোন ব্যক্তিকে অধিনায়কত্ব করতে দেওয়া মানে দলকে পরাজয়ের দিকে ঠেলে দেওয়া।

রোহিতের বদলি হিসেবে শিকে ছিঁড়েছে বাংলার তারকা ব্যাটারের। অভিমন্যু ঈশ্বরনকে রোহিতের পরিবর্তে দলে নেওয়া হয়েছে। এ দিকে টেস্ট সিরিজ থেকে বাদ পড়েছেন মহম্মদ শামি ও রবীন্দ্র জাদেজা। তাঁদের জায়গায় এসেছেন নভদীপ সাইনি এবং সৌরভ কুমার। জায়গা পেলেন না জয়দেব উনাদকাট। ওয়ানডে সিরিজে পরাজয়ের পর ভারতীয় দল অবশ্যই চাইবে টেস্ট সিরিজে জয় লাভ করে সমতা ফেরাতে। দেখে নিন ভারতের টেস্ট সিরিজের দল:

ভারতের টেস্ট সিরিজের দল: কে এল রাহুল (অধিনায়ক), শুভমন গিল, চেতেশ্বর পূজারা (সহ অধিনায়ক), বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, ঋষভ পন্থ (উইকেটকিপার), কে এস ভরত (উইকেটকিপার), আর অশ্বিন, অক্ষর পটেল, কুলদীপ যাদব, শার্দুল ঠাকুর, মহম্মদ সিরাজ, উমেশ যাদব, অভিমন্যু ঈশ্বরণ, নভদীপ সাইনি, সৌরভ কুমার ও জয়দেব উনাদকাট।