নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জিতে নজির হার্দিক পান্ডিয়ার! অনন্য রেকর্ড ভারতীয় দলের!

বৃষ্টিতে প্রথম ম্যাচ ডুবে যাওয়ার পরে দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ড দলকে পরাজিত করেছে ভারত তাও একটা বড় ব্যবধানে অন্যতম কারণ ছিলেন সূর্য কুমার যাদব। আর আজকে ভারত নিউজিল্যান্ড সিরিজের তৃতীয় ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছিল ভারত। তবে আজকে বৃষ্টি মুখরিত ম্যাচে বেশ কিছুটা স্ট্রাগল করে ভারত। ভারতের টপ অর্ডার আজ বেশ কিছুটা চ্যালেঞ্জের সম্মুখীন হয় তবে শেষ পর্যন্ত সিরিজ পকেটে ভরলো হার্দিক পান্ডিয়া, আর তার সাথে অন্যান্য নজির হার্দিক পান্ডিয়া এবং ভারতীয় দলের।

সিরিজের শেষ টি-২০ ম্যাচে ভারতের বিরুদ্ধে প্রথমে ব্যাটিং করে ১৬০/১০ রান তোলে নিউজিল্যান্ড। তাসের ঘরের মতো নিউজিল্যান্ডের মিডিল অর্ডার হুড়মুড় করে ভেঙে পরে। নিউজিল্যান্ডের হয়ে এই ম্যাচে জোড়া অর্ধ-শতরানই নিউজিল্যান্ডকে লড়াই চালানোর মতো রান তুলতে সাহায্য করেছে।এ দিন টসে জিতে প্রথমে ব্যাটিং-এর সিদ্ধান্ত নেন টিম সাউদি। ফিন অ্যালান ৩ রানে আউট হলেও অপর ওপেনার ডেভন কনওয়ে এবং মিডল অর্ডারে গ্লেন ফিলিপস নিউজিল্যান্ডরে ভিত গড়ে দেন। ডেভন কনওয়ে করেন ৫৯ রান। গ্লেন ফিলিপসের ব্যাট থেকে আসে ৩৩ বলে ৫৪ রান। কিন্তু এই দুই ব্যাটসম্যান আউট হওয়ার পরই হঠাৎ করে ধস নামে নিউজিল্যান্ডের ব্যাটিংয়ে।

পাহাড়ে যেমন ঝুপ করে সন্ধ্যা নামে তেমনই নিউজিল্যান্ডের রান ১৩০/৩ থেকে ঝুপ করে ১৬০/১০ হয়ে যায়। লোয়ার মিডল অর্ডারে তিন জন ব্যাটসম্যান ০ রানে আউট হয়েছেন। এঁরা হলেন জিমি নিসম, অ্যাডাম মিলনে এবং ইশ সোধি। মিচেল স্য়ান্টনার করেছেন ১ রান। কেন উইলিয়ামসের পরিবর্তে খেলা মার্ক চাপম্যান ১২ রান করেন। ভারতের হয়ে দুর্ধর্ষ বোলিং করেছেন মহম্মদ সিরাজ। সিরাজ এবং অর্শদীপ সিং উভয় ৪টি করে উইকেট পেয়েছেন।

পাশাপাশি ভারতীয় দলের টপ অর্ডার আজকে ব্যাট হাতে ব্যর্থ হয়েছে। ঈশান কৃষন ১১ বলে ১০ রিশব পান্থ ৫ বলা ১১ এবং সূর্য কুমার যাদব ১০ বলে ১৩। তবে ব্যাট হাতে আগুন ব্যাটিং করেন হার্দিক পান্ডিয়া। ১৮ বলে ৩০ রানের একটি জোড় ইনিংস খেলেন এবং সেই সময় বৃষ্টি নেমে যায় এবং সেই মুহূর্তে ভারত DLS স্কোরের সমান সমান ছিল ৭৫ রান। যার ফলে এই ম্যাচ ড্র হয় এবং এই সিরিজটি ভারত ১-০ ব্যবধানে জয়লাভ করে।। আর এই সিরিজে জয়লাভ করতেই বেশ কয়েকটি রেকর্ড এর মালিক ভারতীয় দল এবং হার্দিক পান্ডিয়া।

নিউজিল্যান্ডের মাটিতে ভারতের জয় খুব বেশি আসে না কারণ সেখানে ঘরের মাঠে দুরন্ত পারফরম্যান্স করে নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের মাটিতে ভারতের এটি দ্বিতীয় T20 সিরিজ জয় ছিল। ২০২০ সালের T20 সিরিজে ভারত ৫-০ তে সিরিজে জয় লাভ করে। তখন ম্যান অব দ্যা সিরিজ হয়েছিলেন কে এল রাহুল। এ পাশাপাশি ভারত এবং নিউজিল্যান্ডের মধ্যে টি-টোয়েন্টিতে ২০ টি ম্যাচ হয়েছে যার মধ্যে ৯ টি জিতেছিল ভারত এবং ৯টি নিউজিল্যান্ড, এই সিরিজে একটি ম্যাচে জয় এসেছে ভারতের তাই সামনাসামনি ম্যাচের দিকে নিউজিল্যান্ডকে টপকে ১০ ম্যাচে জয় এলো ভারতের।