রুদ্ধশ্বাস ম্যাচে দুরন্ত লড়াই:শ্রীলঙ্কাকে পরাজিত করে সিরিজ জিতে নিল ভারত!

টি-টোয়েন্টি সিরিজের ইতিমধ্যে শ্রীলঙ্কাকে পরাজিত করেছে ভারত এবং ওয়ানডে সিরিজে শ্রীলংকার বিরুদ্ধে প্রথম ম্যাচে রীতিমতো একতরফা জিতেছিল ভারতীয় দল আর এবার দ্বিতীয় ম্যাচে দুরন্ত পারফরমেন্স দিয়ে জয়লাভ করে রীতিমতো এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতে নিল ভারতীয় দল।

দ্বিতীয় ম্যাচের শুরুতে টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় শ্রীলংকার দল তবে যেরকম তারা ভেবেছিল সে রকম হয়নি, তার কারণ প্রথম থেকেই তারা একের পর এক উইকেট হারাতে থাকে এবং ২১৫ রানে দশ উইকেট হারিয়ে তাদের ইনিংস শেষ হয়ে যায়। শ্রীলঙ্কার হয়ে ৬৩ বলে ৫০ রানের ইনিংস খেলেন ফার্নান্ডো, ৩৪ রান করে আউট হয়ে যান কুশল মেন্ডিস, হাসারাঙ্গার ২১ রান, অলরাউন্ডার ওয়েললাগের ৩২ রান, কোন রকমে গিয়ে 200 রান পেরিয়ে ২১৫ তে গিয়ে শেষ হয় শ্রীলংকার ইনিংস।

এই রানের জবাবে ব্যাট করতে নেমে ভারতের শুরুটাও কিন্তু খুব ভালো হয়নি। রোহিত শর্মা থেকে শুভমান গিল একের পর এক উইকেট প্রথম থেকেই হারাতে থাকে ভারত। রোহিত শর্মার 17, শুভমান গিলের ২১ রান, বিরাট কোহলি মাত্র ৪ রানে ফিরে যান। এরপর নাইট রাইডার্স ক্যাপ্টেন শ্রেয়স আইয়ার এবং কেএল রাহুল একটা পার্টনারশিপ শুরু করে, ৩৩ বলে ২৮ রান করে আউট হন শ্রেয়াস। তবে কি এল রাহুল তার ইনিংস চালিয়ে যান এবং ভারতকে জয়ের দোরগোড়া পর্যন্ত নিয়ে যান।

কেএল রাহুলের যোগ্য সঙ্গ দিয়েছেন হার্দিক পান্ডিয়া, ৩৬ রানের একটা গুরুত্বপূর্ণ ইনিংস তিনি খেলেন। তারপরে ব্যাট করতে আসেন অক্ষর প্যাটেল যিনি কে এল রাহুলের সাথে মিলে ভারতকে জয়ের দোরগোড়া পর্যন্ত নিয়ে যান। শেষ পর্যন্ত ৬৪ রানে নট আউট থাকেন কে এল রাহুল। 21 রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছেন অক্ষর পেটেল।

তিন ম্যাচের সিরিজে ভারত ইতিমধ্যে দুটি ম্যাচে জয়লাভ করল এবং সিরিজ জিতে নিল এক ম্যাচ বাকি থাকতেই। ২০২৩ সালের শুরুটা ভারত যে খুবই ভালো করল এই বিষয়টা পরিষ্কার। ২০২৩ সালের ৫০ ওভারের বিশ্বকাপের দিকে তাকিয়ে ভারত ওয়ানডে দলে একের পর এক জয় পেতে চাইছে যাতে 2023 সালের বিশ্বকাপের জন্য আগে থেকেই যথেষ্ট আত্মবিশ্বাস অর্জন করা যায়।