সবথেকে কম রান ডিফেন্ড করার রেকর্ড দিয়ে শ্রীলংকাকে পরাজিত করে জয় ছিনিয়ে নিল ভারত!

দুরন্ত পারফরমেন্স করে শ্রীলংকার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে জয় ছিনিয়ে নিলো ভারতীয় ক্রিকেট দল। জয়টা কোন অংশে সহজ ছিল না কিন্তু ভারতের যুব ক্রিকেটারর কোন অংশে কম সেটা আরো একবার প্রমাণ করলেন তারা। ভারতীয় দল দুরন্ত পারফরমেন্স করেছে এটা বলাই যায় কারণ মুম্বাইয়ের ওয়াংখেড়ে ময়দানের সবথেকে কম রান ডিফেন্ড করার রেকর্ড গড়েছে ভারতীয় দল যার কৃতিত্ব অবশ্যই ভারতীয় বোলারদের দিতে হয়, বিশেষ করে জীবনের প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলা শিবম মাভিকে। যিনি একা হতে শ্রীলঙ্কার ব্যাটিং লাইনআপ কে ধ্বংস করেছেন।

টসে জিতে শ্রীলঙ্কা ভারতকে প্রথমে ব্যাট করতে আমন্ত্রণ জানায়, তবে ভারতীয় দল প্রথম থেকেই একের পর এক উইকেট হারিয়ে রীতিমত ব্যাকফুটে চলে যায়। মাত্র ৭ রান করে ফিরতে হয় শুভমান গিলকে যিনি আজকে জীবনের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলেন। এমনকি সূর্য কুমার যাদব আজকে ৭ রানে ফিরে যান। কিন্তু ভারতীয় দলের অধিনায়ক হার্দিক পান্ডিয়া একটা খুবই গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন, ২৭ বলে ২৯ রান করেন ভারতীয় অধিনায়ক, ভারতীয় দলকে শক্তিশালী জায়গায় তিনি নিয়ে যান ঈশান কিষান এর সাথে পার্টনারশিপ করে। তবে ভারতীয় দলকে একটা সম্মানজনক স্কোর পর্যন্ত পৌঁছে দেওয়ার কৃতিত্ব অবশ্যই দীপক হুডা এবং অক্ষর প্যাটেলের। যারা দুর্দান্ত একটি ফিনিস দেন ভারতীয় ইনিংস কে। তবে তার পরের পুরো খেলাটাই ভারতীয় বোলারদের।

তেইশ বলে ৪১ রানের অনবদ্য ইনিংস খেলেন দীপক হুদা, তাকে যোগ্য সঙ্গ দেন অলরাউন্ডার অক্ষর প্যাটেল, মাত্র কুড়ি বলে ৩১ রানের ইনিংস খেলেছেন তিনি, ওপেন ব্যাট করতে নেমে আজকে ঈশান ২৯ বলে ৩৭ রান করেছেন যার মধ্যে তিনটি বাউন্ডারি এবং দুটি বিশাল ওভার বাউন্ডারি রয়েছে। তবে বল হাতে রীতিমতো বিপক্ষ দলকে চমকে দেয় কলকাতা নাইট রাইডার্স এর প্রাক্তন বলার শিবম মাভী। ৪ ওভার বল করে তিনি চারটি উইকেট নিয়েছেন মাত্র 22 রান দিয়ে। তার বোলিংয়ের সামনে দাঁড়ানোর ক্ষমতা যেন ছিলই না আজকে শ্রীলংকার ব্যাটসম্যানদের। এমনকি নিজের শেষ ওভার করতে এসেও ১০ বলে ২১ রান করে খতরনাক ব্যাটিং করা হাসারঙ্গাকে তিনি প্যাভিলিয়নে ফেরান।

তবে শেষ পর্যন্ত এই ম্যাচ ইনিংসের শেষ বল পর্যন্ত পৌঁছে গিয়েছিল যেখানে লাস্ট বলে শ্রীলঙ্কার জেতার জন্য দরকার ছিল পাঁচ রান। খুবই অদ্ভুতভাবে শেষ ওভারে বল করার জন্য হার্দিক পান্ডিয়া নিজে না গিয়ে অক্ষর প্যাটেলের হাতে বল তুলে দেন। খুব কঠিন পরিস্থিতিতেও নিজের মাথা ঠান্ডা রেখে অক্ষর পেটেল শেষ ওভারে ভালো বল করেন যদিও তিনি আজকে যথেষ্ট রান দিয়েছেন এবং তিন ওভারে মোট ৩১ রান খরচ করেছেন।

তবে আজকে সব থেকে এক্সপেন্সিভ চ্যাহল যিনি মাত্র দু ওভারে ২৬ রান দেন। তবে শেষ ওভারে হার্দিক পান্ডিয়া নিজের ওভার থাকতেও কেন চাহাল কে দিয়ে বোলিং করালেন সেটা উত্তর এখনো পাওয়া যায়নি, সামান্য একটু চোট হারদিকের হয়েছিল সেই কারণেই কি তিনি নিজে বল করলেন না এর উত্তর অবশ্যই পাওয়া যাবে শীঘ্রই।।