T20 বিশ্বকাপের ফাইনাল সূচি ঘোষণা করলো ICC, ভারতের গ্রুপে ঢুকলো ২টি শক্তিশালী দল

টি-টোয়েন্টি বিশ্বকাপের ১৬ দল নিশ্চিত হয়ে গেল। আগেই আটটি দলের নাম জানিয়ে দিয়েছিল আইসিসি। তাদের দু’টি গ্রুপে ভাগ করে দেওয়া হয়েছিল। (গ্রুপ 1. আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড) (গ্রুপ 2.ভারত,পাকিস্তান,দক্ষিণ আফ্রিকা এবং বাংলাদেশ) এ বার আরও আটটি দল নিশ্চিত হয়ে গেল, তাদের মধ্যে অবশ্য মূল পর্বে খেলবে চারটি দল। যার মধ্যে ভারতের গ্রুপে ঢুকছে ২টি দল।

প্রথমবারের মতো আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে চলেছে অস্ট্রেলিয়া। টুর্নামেন্ট চলতি বছরের ১৬ অক্টোবর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত সাতটি শহরে অনুষ্ঠিত হবে। যার মূলত দুটি রাউন্ড রয়েছে, যার প্রথম রাউন্ড জিলং এবং হোবার্ট ময়দানে হবে। এই মেগা ইভেন্টের গ্রুপ ও সময়সূচি চূড়ান্ত করা হয়েছে। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া আইসিসি পুরুষদের ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করেছে ‘এ’গ্রুপে নামিবিয়া, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমির শাহি, নেদারল্যান্ডস রয়েছে এবং ‘বি’গ্রুপে সুযোগ পেয়েছে আয়ারল্যান্ড,স্কটল্যান্ড,ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবোয়ে।

এই ৮ টি দলের মধ্যে ৪ টি দল দ্বিতীয় রাউন্ডে অর্থাৎ মূল পর্বের খেলা সুযোগ পাবে এবং গ্রুপ এ-এর রানারআপ দল এবং গ্রুপ বি-এর বিজয়ী দল গিয়ে যোগ দেবে ভারতের গ্রুপে যেটি হলো গ্রুপ 2- ভারত,পাকিস্তান,দক্ষিণ আফ্রিকা এবং বাংলাদেশ ইতিমধ্যেই রয়েছে তাতে। গ্রুপ বি এর বিজয়ী খুব সহজেই বলা যায় সেটা ওয়েস্ট ইন্ডিজ, তাই ভারতের গ্রুপে ওয়েস্ট ইন্ডিজ ঢুকতে চলেছে, যা এই মুহূর্তে T20 তে খুব শক্তিশালী দল। আর গ্রুপ এ থেকে যে রানার আপ দল ভারতের গ্রুপে ঢুকবে সেটা নেদারল্যান্ডস কারণ গ্রুপ এ তে জেতার সম্ভাবনা শ্রীলংকার।

গ্রুপ 1 এর কথা বললে,এতে আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ছাড়াও গ্রুপ এ-এর বিজয়ী এবং গ্রুপ বি-এর রানার আপ দল থাকবে।একই সঙ্গে , এইভাবে,প্রথম রাউন্ডে আটটি দল থাকবে এবং দ্বিতীয় রাউন্ডে ১২ টি দল থাকবে। তারা সুপার ১২ এর বিরুদ্ধে খেলবে।দেখে নেওয়া যাক গ্রুপ ও খেলার চূড়ান্ত সময়সূচি :

প্রথম রাউন্ড গ্রুপ এ: নামিবিয়া, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত ও নেদারল্যান্ডস। গ্রুপ বি: আয়ারল্যান্ড,স্কটল্যান্ড,ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবোয়ে দ্বিতীয় রাউন্ড গ্রুপ 1: আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, গ্রুপ এ বিজয়ী এবং গ্রুপ বি রানার আপ। গ্রুপ 2: ভারত,পাকিস্তান,দক্ষিণ আফ্রিকা,বাংলাদেশ,গ্রুপ এ রানার আপ এবং গ্রুপ বি বিজয়ী