ভারতের প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতি কত স্যালারি পান ? জানলে অবাক হবেন,জেনে নিন

ভারতের প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতির মতো সাংবিধানিক পদগুলি ভারতের সবথেকে বড় পদ এবং এই পদগুলিতে যে ব্যক্তি অধিষ্ঠিত হয় সংবিধান অনুযায়ী তারা বেশ কিছু সুযোগ-সুবিধা পেয়ে থাকে যেগুলি সাধারণ মানুষ জানেনই না। আজকের এই পোস্টে আপনাদেরকে জানাবো ভারতের প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির মত ব্যক্তিরা কি স্যালারি এবং কি সুযোগ-সুবিধা পেয়ে থাকেন।

ভারতের রাষ্ট্রপতি যেমন ভারত রাষ্ট্রের প্রধান তেমনি তিনি ভারত দেশের প্রথম নাগরিক হিসেবে গণ্য হন এবং তারই সাথে ভারতের সশস্ত্র বাহিনীর প্রধান হিসেবে গণ্য হন ভারতের রাষ্ট্রপতি। সম্প্রতি ভারতের ১৫তম রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হয়েছেন দ্রৌপদী মর্ম। ভারতের রাষ্ট্রপতির ভোটে সাধারণ মানুষ অংশ নেয় না বরং তাদের দ্বারা নির্বাচিত এমপি এম এল এ তারা অংশ নেয়।

ভারতের রাষ্ট্রপতি ভবনে থাকার সুবিধা পান ভারতের রাষ্ট্রপতি এবং ভারতের রাষ্ট্রপতি ভবন যেখানে ৩৪০ টি রুম রয়েছে এবং প্রায় ২০০ জন সেখানে কাজ করেন। সূত্রের খবর অনুযায়ী ভারতের রাষ্ট্রপতি ৫ লক্ষ টাকা মাসিক বেতন পেয়ে থাকেন। মোট ২২.৫ মিলিয়ন খরচা হয় রাষ্ট্রপতির জন্য। রাষ্ট্রপতির কাছে মোট ২৫ টি গাড়ি থাকে এবং ৮৬ জন বডিগার্ড থাকে। কিন্তু অবসর নেওয়ার পরে রাষ্ট্রপতির আর কি কি অধিকার থাকে সেটাও জেনে নিন।

অবসর নেওয়ার পরে রাষ্ট্রপতি দেড় লক্ষ টাকা পেনশন পাবেন এবং তার সাথে ষাট হাজার টাকা অতিরিক্ত পাবেন স্টাফদের বেতন দেওয়ার জন্য এবং একটি বাংলো পাবেন আজীবন ফ্রিতে বসবাস করার জন্য। সারা জীবনের জন্য ট্রেন এবং এরোপ্লেনের টিকিট ফ্রি এবং ফোন এবং ল্যান্ডলাইনের সমস্ত বিল ফ্রি। জীবনের সুরক্ষার জন্য দিল্লী পুলিশের তরফ থেকে সিকিউরিটি এবং দুটো সেক্রেটারি দেওয়া হয়ে থাকে।

এবার যদি ভারতের প্রধানমন্ত্রীর কথা বলি তাহলে এক লক্ষ ৬০ হাজার টাকার মত মোট বেতন দেওয়া হয় ভারতের প্রধানমন্ত্রী কে এবং অবসর নেওয়ার পরেও পাঁচ বছর পর্যন্ত রেলে যাতায়াত ফ্রি এমনকি সিকিউরিটি থেকে শুরু করে অন্য সমস্ত রকমের সুবিধা, থাকার জন্য বাংলো এবং বেশ কিছু অফিস খরচা পর্যন্ত দেওয়া হয়। সবকিছুই দেওয়া হয় ভারতের প্রধানমন্ত্রীকে।।