ঘরবাড়ি ঠান্ডা রাখতে গোবর দিয়ে ইট,সিমেন্ট, রং তৈরি করছেন কৃষক!৫০ লাখ টাকা ইনকাম

শহরাঞ্চল গুলিতে যতদিন যাচ্ছে একের পর এক নতুন নতুন বিল্ডিং তৈরি হচ্ছে কিন্তু সেই সবকিছুই হচ্ছে মাটি দিয়ে তৈরি ইট এবং বিভিন্ন কেমিক্যাল দিয়ে তৈরি সিমেন্ট দিয়ে যার ফলে ঘরবাড়ি হচ্ছে অনেকটা গরম কিন্তু এই কৃষকের বুদ্ধির কাছে কুপোকাত সবই। কারণ তিনি গোবর দিয়ে তৈরি করছেন ইট, সিমেন্ট এবং রং।

হরিয়ানার বাসিন্দা শিব দর্শন মালিক বিগত ৬ বছর ধরে এই কাজ করছেন এবং অসংখ্য মানুষকে তিনি সেখানে ট্রেনিংও দিচ্ছেন এই কাজ শেখার জন্য। শুধু গ্রাম নয় এমনকি শহরের মানুষজন তার খোঁজে সেখানে পৌঁছে যায় গোবরের তৈরি ইট সিমেন্ট কিনতে।

রোহতাকের একটি কলেজে তিনি প্রথমে অধ্যাপকের কাজ করেন এবং তারপর ২০০৪ সালে তিনি আইআইটি দিল্লি এবং বিশ্ব ব্যাংকের দ্বারা আয়োজিত এক renewable energy র দ্বারা ভীষণ ভাবে অনুপ্রাণিত হন এবং তারপর তিনি সুযোগ পান বিদেশ যাবার এবং বিভিন্ন ধরনের ইকো ফ্রেন্ডলি জিনিসের ওপর তিনি রিসার্চ করেন।

চাকরি ছেড়ে যখন তিনি গ্রামে ফিরে আসেন তখন তিনি ভাবনা চিন্তা করেন যে এমন কিছু গ্রামবাসীদের জন্য করতে হবে যার ফলে গ্রামবাসীরাও অর্থাভাবে কিছু ইনকামও করতে পারেন আর সেই থেকেই তিনি ইট সিমেন্ট বানানোর চেষ্টা করেন গোবর থেকে। তিনি দেখেন যে গোবরের মধ্যে thermal insulated পদার্থ রয়েছে যা ঘর ঠান্ডা রাখার কাজে ব্যবহার করা যেতে পারে।

২০১৫-১৬ সাল থেকে তিনি প্রফেশনাল লেভেলে ইট সিমেন্ট বানানো তৈরি করেন। তার এই কাজের জন্য প্রশংসার ঝড় দেখা গেছে সোশ্যাল মিডিয়াতে কারণ ইকো ফ্রেন্ডলি প্রোডাক্ট বানানোটাই তার লক্ষ্য।