সবাই পাশে দাঁড়ালেও কোহলির ক্যারিয়ার শেষ করতে উঠে পড়ে লেগেছে বিশ্বকাপজয়ী ভারতীয় তারকা!

ফর্মে না থাকলে শুধু বিরাট কোহলি কেন, যে কোনও ক্রিকেটারকেই বাদ দিতে পারেন নির্বাচকরা। নিজের পুরনো মন্তব্যকে সমর্থন করেই কপিল দেব এবার দাবি করেন যে, কোহলির মধ্যে এখনও বিস্তর ক্রিকেট বাকি রয়েছে। তাই তিনি চান বিরাটের মানের ক্রিকেটার যত তাড়াতাড়ি সম্ভব ফর্মে ফিরুন।এবিপি নিউজের আলোচনায় কপিল অবশ্য এও জানান যে, কোহলির মতো গ্রেট প্লেয়ারের ফর্মে ফিরতে এত সময় লাগা উচিত নয়। বিশ্বকাপজয়ী ভারত অধিনায়কের কথায়…

‘আমি কখনই এটা বলতে পারি না যে, কোহলির মতো ক্রিকেটারকে বাদ দেওয়া উচিত। ও অত্যন্ত বড় মাপের ক্রিকেটার। যদি সম্মান বজায় রেখে বলা হয় যে, ওকে বিশ্রাম দেওয়া হয়েছে, তাতেও ক্ষতি নেই।’পরক্ষণেই কপিল বলেন, ‘তবে এই মুহূর্তে সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হল, কোহলির মতো ক্রিকেটার কীভাবে ফর্মে ফিরে আসবে। ও কোনও সাধারণ মানের ক্রিকেটার নয় মোটেও।

আমার মনে হয় না এই মুহূর্তে টি-২০ ক্রিকেটে ওর থেকে বড় ব্যাটসম্যান আর কেউ আছে। তবে যখন তুমি ভালো খেলছ না, নির্বাচকরা তাদের সিদ্ধান্ত নিতেই পারে। আমার ভাবনা স্পষ্ট, যে কেউ ভালো না খেললে নির্বাচকরা তাকে বাদ দিতেই পারে।’টিম ইন্ডিয়ার প্রাক্তন দলনায়ক শেষে যোগ করেন, ‘এমনটা নয় যে, গত ৫-৬ বছরে কোহলিকে ছাড়া ভারত ভালো খেলেনি। তবে আমি চাই ওর মতো প্লেয়ার তাড়াতাড়ি ফর্মে ফিরুক।

হতে পারে ওকে বাদ দেওয়া হয়েছে বা বিশ্রাম দেওয়া হয়েছে, তবে ওর মধ্যে এখনও বিস্তর ক্রিকেট বাকি রয়েছে।রঞ্জি খেলো অথবা অন্য যে কোনও জায়গায় রান করে এসো। ওর আত্মবিশ্বাস ফিরে আসা জরুরি। ভালো খেলোয়াড় আর মহান খেলোয়াড়ের মধ্যে পার্থক্য এখানেই। যদিও ওর মতো একজন মহান খেলোয়াড়ের ফর্মে ফিরতে এত সময় লাগা উচিত নয়। ছন্দে ফিরতে ওকে নিজের সঙ্গে লড়াই চালাতে হবে।’

জানিয়ে রাখি যে আগামীকাল ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় একদিনের ম্যাচ খেলতে চলেছে রোহিত শর্মার দল এবং এই ম্যাচে বিরাট কোহলি রান করতে পারেন কিনা সেটা দেখার মত ব্যাপার হবে কারণ পরবর্তী ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে যে সিরিজ রয়েছে সেখানে বিরাট কোহলি কে দেখা যাবে না।