ক্যাপ্টেন হিসেবে ডাঁহা গেল!রোহিতকে সরিয়ে হার্দিক নয়, KKR প্লেয়ার হচ্ছে ভারতের ক্যাপ্টেন!

নিউজিল্যান্ড সফরে অধিনায়ক বদল করেছিল ভারতীয় দল। অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিয়েছেন এবং শিখর ধাওয়ান ওয়ানডে সিরিজে নেতৃত্ব দিয়েছেন। এরপর নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা, সহ-অধিনায়ক কেএল রাহুল এবং অভিজ্ঞ ফাস্ট বোলার জসপ্রীত বুমরাহ তিনজনকেই পাওয়া যায়নি। আইপিএল ২০২২-এ তার দুর্দান্ত পারফরম্যান্সের পরে হার্দিক পান্ডিয়াকে টি-টোয়েন্টি ফর্ম্যাটে অধিনায়কত্বের জন্য শক্তিশালী প্রতিযোগী হিসাবে বিবেচনা করা হচ্ছে।

হার্দিক পান্ডিয়াকে সমর্থন করেছেন সুনীল গাভাসকর ও রবি শাস্ত্রী। তবে তাদের সঙ্গে একমত হতে পারেননি প্রাক্তন ক্রিকেটার মনিন্দর সিং।হার্দিক পান্ডিয়া হয়তো ঋষভ পন্ত এবং কেএল রাহুলকে অধিনায়কত্বের দৌড়ে পিছনে ফেলেছেন, কিন্তু প্রাক্তন ভারতীয় ক্রিকেটার মনিন্দর সিং অন্য একজন তারকা খেলোয়াড়ের নাম প্রস্তাব করেছেন। মনিন্দর সিং মনে করেন সেই ক্রিকেটারই সীমিত ওভারের ক্রিকেটে অনেক ভালো অধিনায়ক হতে পারেন। বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের জন্য সনি স্পোর্টস নেটওয়ার্ক আয়োজিত একটি মিডিয়া ইন্টারঅ্যাকশনে হিন্দুস্তান টাইমসের এক প্রশ্নের জবাবে, শ্রেয়স আইয়ারকে সীমিত ওভারের ক্রিকেটে রোহিত শর্মার উত্তরসূরি হিসেবে অভিহিত করেছেন মনিন্দর সিং।

বাংলাদেশ সিরিজে ভারতীয় মিডল অর্ডারের দায়িত্বে রয়েছেন শ্রেয়স আইয়ার এবং সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে হার্দিক পান্ডিয়াকে। মনিন্দর সিং বলেন, ‘আমি ৩-৪ বছর ধরে বলছি, আপনি জানেন শ্রেয়স আইয়ার আমার প্রিয়। আমি যখনই তাঁকে যে কোনও দলে দেখি, আমার মনে হয় সে খেলাটা খুব ভালো বোঝে। তাঁর একটি তীক্ষ্ণ মাথা আছে এবং সবচেয়ে ইতিবাচক মানুষ। তাঁর ব্যাট করার সময় আপনি তাঁর পদ্ধতি দেখতে পারেন। ব্যাট করতে এলে স্কোরবোর্ড সচল রাখে।’

মনিন্দর সিং আরও বলেন, ‘শ্রেয়স আইয়ার এমন একজন ব্যক্তি যিনি মনে করেন তিনি উইকেটে থাকলে শুরু থেকেই রান করব। যদি সে প্রথম বলে রান না করে, তাহলে সে স্ট্রাইক রোটেট করার দিকে মনোনিবেশ করে। সে সিঙ্গেল নেয়, শূন্যতা খুঁজে বের করার চেষ্টা করে এবং এটাই তাঁর গুণ।’ মনিন্দর সিং, যিনি ভারতের হয়ে ৩৫টি টেস্ট এবং ৫৯টি ওয়ানডে খেলেছেন, উল্লেখ করেছেন যে অলরাউন্ডার পান্ডিয়া সীমিত ওভারের ক্রিকেটে অভিজ্ঞ রোহিত শর্মার কাছ থেকে অধিনায়কত্ব নিতে প্রস্তুত।

প্রাক্তন ভারতীয় ক্রিকেটার আরও বলেছেন, ‘আমার জন্য, আমি এখনও মনে করি আপনি হার্দিক পান্ডিয়াকে অধিনায়ক করতে পারেন। কিন্তু আমার মনে শ্রেয়স আইয়ার গত তিন-চার বছর ধরে অধিনায়কত্বের প্রতিদ্বন্দ্বী। আমি সত্যিই আশা করি যে শ্রেয়স আইয়ার সুযোগ পেতে থাকবে কারণ তার মাথাটা ভালো।’