‘বুড়োদের বাদ দিন’ KKR এর যুব ক্রিকেটারকে ভারতের ওপেনার করার দাবি জানালেন যুবরাজ!

২০২১ এবং ২০২২ পরপর দুটি বিশ্বকাপে পরাজিত হতে হয়েছে ভারতীয় ক্রিকেট দলকে। বিশ্বকাপে ভারতের প্রধান সমস্যা ছিল ব্যাটিং লাইন আপ বিশেষ করে ওপেনিং। কে এল রাহুলের মত ক্রিকেটার ফর্মে না থাকা সত্ত্বেও একের পর এক ম্যাচ খেলে যাচ্ছে এবং ভারতীয় দলকে পরাজিত হতে হচ্ছে। তার উপর ভারতীয় দলে এই সমস্ত ক্রিকেটারদের বাদ দিয়ে যুব ক্রিকেটারদের সুযোগ দেওয়ার কথা ভাবছেনা বড় ম্যাচে। তবে আগামী বছর ভারতের ঘরের মাঠে বসছে বিশ্বকাপের আসর।

২০২২ সালে শেষবার মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে বিশ্বকাপ জিতেছিল ভারতীয় দল। এরপর থেকে আর বিশ্বকাপ জিততে পারেনি তারা। প্রায় ১১ বছর পর ফের ভারতের ঘরের মাঠে বিশব্কাপের আসর বসতে চলেছে।তারই প্রস্তুতি কার্যত ভারতীয় দল এখন থেকে আরম্ভ করে দিয়েছে।যদিও বাংলাদেশের বিরুদ্ধে একদিনের সিরিজের মঞ্চে নেই শুভমন গিল। তবে দেশের জার্সিতে একদিমের ম়ঞ্চে যেভাবে তিনি পারফরম্যান্স দেখিয়েছেন, তা দেখেই আপ্লুত প্রাক্তন ক্রিকেটার য়ুবরাজ সিং।ক্যারিবিয়ান সফরে ব্যাট হাতে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছিলেন তিনি।

ওপেনিংয়ে তাঁর হাত ধরেই শুরুটা ভালভাবে করতে পেরেছিল ভারতীয় দল। যদিও সেই সিরিজে অল্পের জন্য সেঞ্চুরী হাতছাড়া হয়েছিল তাঁর। যদিও জিম্বাবোয়ের বিরুদ্ধে কোনওরকম ভুল করেননি এই তরুণ ক্রিকেটার। সেই মঞ্চেই কেরিয়ারের প্রথম একদিনের ফর্ম্যাটের সেঞ্চুরী পেয়েছিলেন তিনি।যুবরাজ সিং জানিয়েছেন, ‘আমার মনে হয় শুভমন গিল অসাধারপণ পারফর্মযান্স করেছেন এবং যথেষ্ট ধারাবাহিকভাবেই পারফরম্যান্স দেখাচ্ছেন। আমার মনে আসন্ন ২০২৩ সালের বিশ্বকাপে ভারতীয় দলের হয়ে ওপেনিংয়ের জন্য তিনি একেবারে যোগ্য দাবীদার।

শুভমন গিল একজন কঠোর পরিশ্রমী এবং এই মুহূর্তে সবকিছুই ঠিকঠাকভাবে করছেন। আমার মনে হয় আগামী দশ বছরে তিনি মহান কিছু করবেন’। তবে বড় টুর্নামেন্ট গুলিতে এখনো পর্যন্ত ভারতের যুবক ক্রিকেটারদের সেই ভাবে সুযোগ দেওয়া হয়নি। শুধুমাত্র যারা ভালো ফর্মে নেই তাদেরকে সুযোগ দিয়েছে ভারতীয় ক্রিকেট দল। যারা ফর্মে রয়েছে যেমন শুভ মন গিল তাদেরকে সুযোগ দেওয়া হচ্ছে না।

সব মিলিয়ে টিম সিলেকশন কে শুরু করে ভারতীয় দলে যে উথাল পাথাল শুরু হয়েছে কোন জায়গায় গিয়ে শেষ হবে এখন সেটাই হচ্ছে সব থেকে বড় ব্যাপার।। তবে শিখর ধাওয়ানের মতো ক্রিকেটারের মধ্যে এখনো যে খেলা বাকি রয়েছে সেটা পরিষ্কার, তাই তাকে ওপেনিং থেকে না সরিয়ে অন্তত কে এল রাহুল ঋষভ পন্থ এই ধরনের ক্রিকেটারদের বাদ দেওয়া অবশ্যই দরকার।