সেঞ্চুরি না হলেও শচীনের সবথেকে বড় রেকর্ড ভেঙে অনবদ্য বিশ্বরেকর্ড গড়লেন বিরাট কোহলি !

বিরাট কোহলির ব্যাট যেন আর থামতে চাইছে না। একের পর এক ম্যাচে অনবদ্য ইনিংসে বিরাট কোহলি ভারতীয় দলকে যে জায়গায় নিয়ে এসেছেন এই বিশ্বকাপে তার রীতিমতো প্রশংসাযোগ্য। গত ম্যাচ এই বাংলাদেশের বিরুদ্ধে দুরন্ত সেঞ্চুরি করেছিলেন বিরাট কোহলি তবে আজকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তার সেঞ্চুরি রীতিমতো হতে গিয়েও আটকে গেল কারণ সেঞ্চুরি করার মতো যথেষ্ট রান বিপক্ষ দল করে উঠতে পারেনি কিন্তু তার সত্ত্বেও সচিন তেন্ডুলকারের অনবদ্ধ রেকট ভেঙে বিশ্ব রেকর্ড গড়েছেন বিরাট কোহলি।

টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়ে ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা এবং ২৭৩ রান করে ফেলে নিউজিল্যান্ড যদিও ভারতীয় দল অনেকগুলি ক্যাচ মিস করার ফলে এই রান পর্যন্ত পৌছায়, না হলে নিউজিল্যান্ডকে আরো আগে আটকে দিতে পারতো টিম ইন্ডিয়া। নিউজিল্যান্ডের তরফ থেকে রবীন্দ্র ৭৫ রানের ইনিংস খেলেছেন এবং একটি দুরন্ত সেঞ্চুরি করেছেন নিউজিল্যান্ড দলের অলরাউন্ডার ড্যারেল মিছিল। এই রানের জবাবে ভারতীয় দলের শুরুটা দুর্দান্ত হলেও ভারতীয় দলের সবথেকে সেরা ইনিংসটি খেলে ফেলেন বিরাট কোহলি। এর পাশাপাশি রানের তারা করতে নেমে বিরাট কোহলির মোট রান হল পাঁচ হাজার ৫৭৮৬ আর এবং তার এভারেজ ৯০, শচীনের থেকে প্রায় ৩০০ রান এগিয়ে গেছেন তিনি এবং শচীনের এভারেজ 55, রোহিত শর্মা এই লিস্টে রয়েছেন তার রান প্রায় ৪২০০ কাছাকাছি।

```

রোহিত শর্মা প্রথমে একটি দুর্দান্ত ইনিংস দিয়ে ভারতীয় দলের শুরু করেন যার সঙ্গী ছিলেন শুভমান গিল। ৪০ বলেছে ৪০ রান করেন রোহিত শর্মা এবং ৩১ বলে ২৬ রান করে শুভমান গিল, তবে এখানেই দায়িত্ব নিয়ে নিউজিল্যান্ডকে পরাজিত করতে বিরাট কোহলি ৯৫ রানের একটি দুরন্ত ইনিংস খেলেন। বিরাটের সেঞ্চুরির জন্য দরকার ছিল পাঁচ রান এবং ভারতীয় দলের জয় লাভের জন্যও দরকার ছিল ৫ রান অর্থাৎ আগের ম্যাচের মতো একই রকমের পরিস্থিতি তৈরি হয় যদিও এই ম্যাচে শেষ যে চেষ্টা করেছিলেন কোহলি ছক্কা মেরে সেঞ্চুরি সম্পন্ন করার সেটি সম্ভব হয়নি কারণ বলটিতে টাইমিং খুব একটা ভালো হয়নি যার জন্য ক্যাচ হয়ে যায়, ফিলিপসের হাতে। রানের তারা করতে নেমে সব থেকে বেশি রান করার রেকর্ড গড়ে ফেললেন বিরাট কোহলি।

বিরাট কোহলি আন্তর্জাতিক ক্রিকেটের সম্পূর্ণ করে ফেলেন 26 হাজার রান এবং তার সাথেই শচীনের যে ৪৯ টি সেঞ্চুরি রয়েছে ৪৫২ টি ম্যাচে সেখানে বিরাট কোহলির ২৭০ এর কাছাকাছি ম্যাচ খেলেই ৪৮ টি সেঞ্চুরিতে পৌঁছে গেছেন এবং আর একটিমাত্র সেঞ্চুরি করলে তিনি শচীনের সমান সেঞ্চুরি করে ফেলবেন অথচ সচীনের থেকে অনেক কম ম্যাচ নিয়ে খেলেছেন। এর পাশাপাশি রান তারা করতে নেমে সব থেকে বেশি ৭০০০ রান করার রেকর্ড তিনি করে ফেলেছেন।

```

শুধু বিরাট কোহলি নয় আজকে দুরন্ত রেকর্ড গড়েছেন শুভমান গিল যিনি সবথেকে দ্রুত ২০০০ রান করার রেকর্ড গড়েছেন এটি এতদিন পর্যন্ত ছিল হাসিম হামলার কাছে তাকে পরাজিত করে সব থেকে দ্রুততম ২০০০ রান করে ফেললেন শুভমান গিল।

পাশাপাশি জানিয়ে রাখবো যে এই ম্যাচের দুরন্ত জয়ের ফলে ভারতীয় দল বর্তমানে পয়েন্ট টেবিলে নাম্বার এক জায়গায় রয়েছে।