পাকিস্তান ইংল্যান্ডের কাছে হারতেই ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য নির্ধারিত হয়ে গেল ৮টি দল !

বিশ্বকাপ ২০২৩ বেশ কিছু দলের জন্য খুব খারাপ গিয়েছে যার মধ্যে অন্যতম বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড এবং তার পাশাপাশি প্রতিবেশী দেশ পাকিস্তান। বাংলাদেশ অথবা শ্রীলংকার মতো দলের ভাল বা খারাপের কিছু নেই ওদের থেকে যেমনটা এক্সপেক্টেশন ছিল ওরা সেরকমই পারফর্ম করেছে।। এই বিশ্বকাপে সব থেকে অবাক করে আফগানিস্তান এবং দুর্দান্ত পারফরম্যান্স করেছে তাদের প্রত্যেকটি ম্যাচে যা প্রমাণ করে যে ভবিষ্যতে আফগান দল আরো ভালো পারফর্ম করবে। তবে এই বিশ্বকাপে সব থেকে বেশি গুরুত্বপূর্ণ ব্যাপার ছিল এই দলগুলোর জন্য যে চ্যাম্পিয়ন ট্রফিতে কারা খেলবে।

২০২৫ সালে পাকিস্তানের মাটিতে হওয়ার কথা রয়েছে চ্যাম্পিয়ন্স ট্রফির এবং সেই টুর্নামেন্টে খেলবে মোট আটটি দল এবং এই আটটি দল হবে এই বছরের বিশ্বকাপের যে পয়েন্ট টেবিল সেই পয়েন্ট টেবিল এর প্রথম ৮টি দল। যেহেতু পাকিস্তান এই টুর্নামেন্ট হোস্ট করবে সুতরাং পাকিস্তান অটোমেটিক সিলেক্ট হয়ে রয়েছে, যেহেতু পাকিস্তান বর্তমানে পয়েন্ট টেবিলে প্রথম 8 এর মধ্যেই রয়েছে তাই উপর থেকে আটটি দল সুযোগ পাবে চ্যাম্পিয়নস ট্রফিতে। আর এই চ্যাম্পিয়ন ট্রফিতে সুযোগ পাওয়ার জন্য কঠিন লড়াই শুরু হয়েছে ইংল্যান্ড এবং বাংলাদেশের মতো দলগুলোর মধ্যে।

```

এই মুহূর্তে বিশ্বকাপের পয়েন্ট টেবিলে অষ্টম স্থানে রয়েছে বাংলাদেশ। নবম স্থানে রয়েছে শ্রীলংকা এবং ১০ নম্বর জায়গায় রয়েছে নেদারল্যান্ড। তবে এই ক্ষেত্রে সব থেকে গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে শ্রীলংকার শব্দটি ম্যাচ শেষ হয়ে গেছে সুতরাং তারা কোনোভাবেই আর নবম জায়গা থেকে উঠতে পারবে না। কিন্তু নেদারল্যান্ডের এখনো একটি ম্যাচ বাকি রয়েছে সুতরাং তারা যদি সেই ম্যাচে জয়লাভ করতে পারে তাহলে তারা অষ্টম স্থানে আসবে এবং বাংলাদেশ আর চ্যাম্পিয়ন্স ট্রফিতে যেতে পারবে না।

তবে এক্ষেত্রে সমস্যা হচ্ছে নেদারল্যান্ডের পরবর্তী ম্যাচ আছে ভারতীয় দলের সাথে এবং ভারতের বিরুদ্ধে নেদারল্যান্ডের জেতা রীতিমত অসম্ভব তার কারণ যে ধরনের পারফরম্যান্স ভারতীয় দল করছে তাতে বড় দলগুলোই ভারতের সামনে নাকানিচুবানি খাচ্ছে সুতরাং নেদারল্যান্ডের জেতা রীতিমত অসম্ভব। যার কারণে ঠিক হয়ে গেল যে এবার কোন ৮ টি দল চ্যাম্পিয়ন ট্রফি খেলতে চলেছে।

```

চ্যাম্পিয়ন ট্রফিতে অবশ্যই খেলছে প্রথমত ভারত অস্ট্রেলিয়া সাউথ আফ্রিকা এবং ইংল্যান্ড যারা সেমিফাইনালে রয়েছে। এরপরে যারা চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য কোয়ালিফাই করেছে তারা হল ইংল্যান্ড আফগানিস্তান এবং বাংলাদেশ। হোস্ট হবার জন্য পাকিস্তান অটোমেটিক কোয়ালিফাই করে যাচ্ছে।

যদিও 2025 সালের এই চ্যাম্পিয়ন্স ট্রফি পাকিস্তানের মাটিতে আদৌ হবে কিনা সেটা সেই সময়েই জানা যাবে কারণ ভারতীয় দল যে পাকিস্তানের মাটিতে গিয়ে টুর্নামেন্ট খেলবে এটা কল্পনা করা খুবই মুশকিল।।