লড়াইয়ে ৪ জন উইকেটকিপার,T20 বিশ্বকাপে এই দু’জনকে খেলানোর দাবি করলেন রিকি পন্টিং

টি-২০ বিশ্বকাপ যত সামনে এগিয়ে আসছে, ভারতের হয়ে বিশ্বকাপ দলে জায়গা করে নেওয়ার দাবিদার ততই বেড়ে চলেছে। এই মুহূর্তে চার-পাঁচজন ছাড়া ভারতের বিশ্বকাপ দলে কাদের জায়গা হতে পারে, তা নিয়ে নিশ্চিতভাবে কিছু বলা সম্ভব নয়। আসলে প্রতিটি জায়গার জন্যই একাধিক প্রতিদ্বন্দ্বী রয়েছেন।

তবে ভারতীয় দলে সব থেকে বেশি প্রতিদ্বন্দ্বিতা সম্ভবত উইকেটকিপারের জায়গা নিয়ে। কেননা এই মুহূর্তে চারজন উইকেটকিপার-ব্যাটসম্যান ভারতের টি-২০ দলে ঘোরাফেরা করছেন। ইশান কিষাণ, ঋষভ পন্ত, দীনেশ কার্তিক ও সঞ্জু স্যামসন, প্রত্যেকেই নজরকাড়া পারফর্ম্যান্স উপহার দিয়ে জাতীয় নির্বাচকদের কাজ কঠিন করে চলেছেন।

প্রাক্তন অজি অধিনায়ক রিকি পন্টিং অবশ্য এঁদের মধ্যে অন্তত দু’জনকে যে কোনওভাবে টিম ইন্ডিয়ার প্লেয়িং ইলেভেনে দেখতে চাইছেন। আইসিসির শো-য়ে পন্টিং বলেন, ‘আমরা দেখেছি ৫০ ওভারের ক্রিকেটে ঋষভ পন্ত কী করে দেখাতে পারে। আর টি-২০ ক্রিকেটে ওর ক্ষমতা সম্পর্কে আমার থেকে ভালো আর কে জানে। দীনেশ কার্তিক সম্প্রতি কেরিয়ারের সেরা আইপিএল মরশুম কাটিয়েছে।

আমি অন্তত যে কোনওভাবে এই দু’জনকে একসঙ্গে প্রথম একাদশে জায়গা করে দেওয়ার উপায় খুঁজে বার করতাম।’পন্টিং আরও বলেন, ‘ঋষভ প্রয়োজন মতো তিন-চার-পাঁচ নম্বরে ব্যাট করত। আর দীনেশ এবং সম্ভবত হার্দিক পান্ডিয়া যদি ফিনিশারের ভূমিকায় থাকে, তাহলে ভারতের ব্যাটিং লাইনআপকে অত্যন্ত ভয়ঙ্কর দেখাবে।’

জানিয়ে রাখি যে বিরাট কোহলি কে দলে রাখার পরামর্শ দিয়েছেন রিকি পন্টিং। যেখানে অনেক ভারতীয় প্রাক্তন কোহলিকে বাদ দেওয়ার কথা বলছেন, পন্টিং কিন্তু কোহলিকে দলে রাখার পক্ষেই দাবি করেছেন।