৫০ ইনিংস পর সেঞ্চুরি দিয়ে অনবদ্য রেকর্ড গড়লেন চেতেশ্বর পূজারা!

চরম উত্তেজনার সাথে ওয়ানডে সিরিজ শেষ হবার পরে এবারে টেস্ট সিরিজের মুখোমুখি হয়েছে ভারতে এবং বাংলাদেশের দল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দিকে দেখতে গেলে এই সিরিজ ভারতীয় দলের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ কারণ এই সিরিজ থেকে যদি সম্পূর্ণ পয়েন্ট পাওয়া যায় সে ক্ষেত্রে শ্রীলঙ্কাকে পিছনে ফেলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দিকে আরো এক পা বাড়িয়ে দেবে ভারত। আর ভারতকে এই ম্যাচে শক্তিশালী পজিশনের দিকে নিয়ে যাওয়ার অন্যতম কান্ডারী চেতেশ্বর পুজারা।

প্রথমে ব্যাট করে ভারতীয় দল ৪০৪ রান করে যার মধ্যে চেতেশ্বর পুজারা অনবদ্য ৯০ রানের একটি ইনিংস খেলেন। কেকেআর ক্যাপ্টেন শ্রেয়স আইয়ার এর ৮৬ রানের ইনিংসও খুব গুরুত্বপূর্ণ। ভারতীয় বোলারদের দাপটে ১৫০ রানে বান্ডিল হয়ে যায় বাংলাদেশের ইনিংস। তৃতীয় ইনিংসে ব্যাট করতে আসা ভারতীয় দলের প্রধান হাতিয়ার হয়ে দাঁড়ায় আবার সেই চেতেশ্বর পুজারা।

৫০ ইনিংসের পর প্রথম শত রান এলো ভারতের মিডিল অর্ডারের খুঁটি চেতেশ্বর পূজারার। প্রথম ইনিংসে ৯০ রানের পর দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি। ১৩০ বলে ১০২ রানের অনবদ্য ইনিংস খেলেন চেতেশ্বর পুজারা। যার মধ্যে অর্ধেকের বেশি রান এসেছে বাউন্ডারিতে, রীতিমতো ১৩ টি বাউন্ডারি দিয়ে সাজানো ছিল তার ইনিংস।

পাশাপাশি শুভমান গিল জীবনের প্রথম সেঞ্চুরি পেয়েছেন বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে। ১১০ রানের একটি অনবদ্য জিনিস খেলে তিনিও রীতিমত বিশ্ব ক্রিকেটে সাড়া ফেলে দিলেন যে বিরাট রোহিতদের পরে পরবর্তী প্রজন্মের জন্য তিনি প্রস্তুত।

পাশাপাশি জানিয়ে রাখবো যে ৫০০ রানের বেশি চতুর্থ ইনিংসে করতে হবে বাংলাদেশকে জিততে হলে।। বর্তমানে বাংলাদেশ ৪২ রানে বিনা উইকেটে ব্যাট করছে এখনো দুদিনের খেলা বাকি। এই লড়াই বাংলাদেশের পক্ষে মোটেই সহজ হবে না সেটা পরিষ্কার।