১০ রানের জন্য সেঞ্চুরি মিস;ম্যাচের প্রথম দিনেই দুরন্ত ব্যাটিংয়ে রেকর্ড গড়লেন চেতেশ্বর পূজারা !

ভারতীয় দলে দেওয়াল বলতে সকলে রাহুল দ্রাবিড়কেই চেনে, তবে তার পরে যদি আর কাউকে এই নাম দেওয়া যায় তাহলে সেটা চেতেশ্বর পুজারা। চরম উত্তেজনার সাথে ওয়ানডে সিরিজ শেষ হবার পরে টেস্ট সিরিজে মুখোমুখি ভারত এবং বাংলাদেশের দল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দিকে দেখতে গেলে এই সিরিজ ভারতীয় দলের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ কারণ এই সিরিজ থেকে যদি সম্পূর্ণ পয়েন্ট পাওয়া যায় সে ক্ষেত্রে শ্রীলঙ্কাকে পিছনে ফেলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দিকে আরো এক পা বাড়িয়ে দেবে ভারত। আর ভারতকে এই ম্যাচে শক্তিশালী পজিশনের দিকে নিয়ে গেলেন চেতেশ্বর পুজারা।

আজকের ম্যাচে টসে পরাজিত হয় কে এল রাহুল, টসে জিতে বাংলাদেশ ভারতীয় দলকে প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানায়, খুব স্বাভাবিকভাবেই যেটা বিগত অনেক ম্যাচ ধরে চলে আসছে কে এল রাহুল আউট প্রথমেই আউট হয়ে যায়, মাত্র ২২ রান করে। দুর্ভাগ্যজনকভাবে আজকে বিরাট কোহলিও রান করতে পারেননি, ১ রানে আউট হয়ে যান,তবে বাংলাদেশের সামনে পাহাড়ের মত দাঁড়িয়ে যান চেতেশ্বর পূজারা। প্রথমে তিনি দুরন্ত হাফ সেঞ্চুরি করে ভারতকে কঠিন পরিস্থিতি থেকে বের করে নিয়ে আসেন। তারপরে শুরু করেন আসল ইনিংস।

শুভমন গিল আজকেও ভারতীয় দলকে একটা ভালো শুরু দিয়েছিলেন কিন্তু লম্বা ইনিংস খেলতে সক্ষম হননি, মাত্র ২০ রানে আউট হয়ে যান শুভমন গিল। মাত্র ৪৮ রানের মাথায় তিন উইকেট হারিয়ে কঠিন পরিস্থিতির মধ্যে পড়ে যায় ভারত তবে সেই মুহূর্তে চেতেশ্বর পূজারা এবং ঋষভ পন্থ ভারতীয় দলের জন্য একটা বড় পার্টনারশিপ করেন। ১১২ রানের চতুর্থ উইকেট পরে ভারতের, যেখানে ঋষভ মাত্র ৪৫ বলে দ্রুত ৪৬ রান করে আউট হয়ে ফিরে যান, কিন্তু তখনো একদিকে দাঁড়িয়ে চেতেশ্বর পুজারা। আর তার সঙ্গ দিতে মাঠে নামেন শ্রেয়স আইয়ার। মাত্র ১০ রানের জন্য সেঞ্চুরি মিস করেন পূজারা তবে তার ৯০ রানের ইনিংস ভারতকে ভীষণ শক্তিশালী পজিশনে নিয়ে আসে।।

দুজনে মিলে দুরন্ত পাটনারশিপ শুরু করেন এবং ভারতকে ওই কঠিন পরিস্থিতি থেকে আরো বাইরে নিয়ে আসেন। ২০৩ বলে ৯০ রান করে চেতেশ্বর পুজারা অবশেষে আউট হন দিনের শেষের দিকে। তবে কলকাতা নাইডার্স এর ক্যাপ্টেন শ্রেয়স খুবই সুন্দর ব্যাটিং করছেন। এখনো পর্যন্ত তিনি টিকে রয়েছেন এবং ৮২ রানে ব্যাট করছেন। ভারতের বর্তমান স্কোর ২৭৮ রানে 6 উইকেট। ভারত এখান থেকে চাইবে ৪০০ রান পর্যন্ত পৌঁছতে।

পুজারা ৯০ রানে আউট হতে ভারতীয় ব্যাটিং লাইন আপে আবারো ধস নামে। দিনের শেষ ওভার অর্থাৎ ৯০ তম ওভারের শেষ বলে আউট হয়ে প্যাভিলিয়নে অনেক ফিরে যান অক্ষর প্যাটেল। তবে ভারতের কাছে এখনো অশ্বিন এবং শ্রেয়স রয়েছেন। তাই ভারত যদি 400 পর্যন্ত পৌঁছাতে পারে তাহলে বাংলাদেশে এই ম্যাচ থেকে রীতিমতো অনেকটাই ব্যাক ফুটে চলে যাবে।