পুজারা শ্রেয়সের দাপুটে ব্যাটিংয়ে দুরন্ত কামব্যাক ভারতের, ব্যাকফুটে বাংলাদেশ

ওয়ান ডে সিরিজে সামান্যর জন্য পরাজয়ের পর এবার টেস্ট সিরিজে বাংলাদেশের মুখোমুখি হয়েছে ভারতীয় ক্রিকেট দল। তবে ম্যাচের শুরুটা যেরকমটা ভারতীয় দল চেয়েছিল ঠিক সেরকমটা হয়নি। প্রথমেই টসে পরাজিত হয় কে এল রাহুল এবং ভারতকে ব্যাট করতে ডাকে বাংলাদেশ এবং প্রথম থেকেই একের পর এক উইকেট হারাতে থাকে ভারত তবে পাহাড় হয়ে দাঁড়িয়ে যান চেতেশ্বর পুজারা এবং শ্রেয়স আইয়ার।

ওয়ানডে সিরিজের মত টেস্ট সিরিজের প্রথম ইনিংসেও চরম ব্যর্থ হলেন কে এল রাহুল মাত্র ২২ রানে তিনি আজকের প্রথম ইনিংসে আউট হয়ে যান। আজকের ম্যাচে দুরন্ত শুরু করেছিলেন শুভমান গিল কিন্তু কুড়ি রানের মাথায় তিনিও আউট হয়ে যান এবং বিরাট কোহলি মাত্র এক রানে আউট হয় যার ফলে ৪৮ রানে তিন উইকেট হারিয়ে ভারত কঠিন পরিস্থিতির মধ্যে পড়ে যায় আর সেখানে ভারতের ত্রাতা হয়ে হাজির হয় চেতেশ্বর পূজারা।চেতেশ্বর পুজারা খুব ধীরগতিতে শুরু করেন যেরকম তিনি সবসময় করে থাকেন এবং অনবদ্য হাফ সেঞ্চুরি করে ভারতকে বিপদের পরিস্থিতি থেকে বের করে নিয়ে আসেন।

প্রথমে ঋষভ এর সাথে তিনি একটি দুরন্ত পার্টনারশিপ করেন এবং ঋষভ ৪৫ রানে ফিরে গেলে শ্রেয়স এর সাথে তিনি সেই পার্টনারশিপ এগিয়ে নিয়ে যান। দুরন্ত হাফ সেঞ্চুরি করে কলকাতা নাইট রাইডার্স এর ক্যাপ্টেন শ্রেয়সা আইয়ার। ভারতের একটি শক্তিশালী জায়গায় পৌঁছে দিয়ে ৯০ রানে আউট হয় চেতেশ্বর পুজারা।চেতেশ্বর পুজারা এবং শ্রেয়স আইয়ার এর দুরন্ত পার্টনারশিপের জন্য ভারত একটা শক্তিশালী জায়গায় গিয়ে পৌঁছায়। ভারতের এই দুই ব্যাটসম্যান রীতিমতো খুটির মতো দাঁড়িয়ে যায় বাংলাদেশের বোলারদের সামনে যাদেরকে আউট করার মতো পরিস্থিতি তৈরি করতেই পারেনি বাংলাদেশ।

দিনের শেষের দিকে এসে চেতেশ্বর পুজারা তার উইকেট হারিয়ে ফেলে এবং ৯০ রানে তিনি প্যাভিলিয়নে ফেরেন মাত্র দশ রানের জন্য সেঞ্চুরি মিস করে।ম্যাচের শেষ বলে নিজের উইকেট দিয়ে আসেন অক্ষর প্যাটেল, প্রথম দিনের খেলা শেষ হওয়া পর্যন্ত ভারতের রান ২৭৮ রানের ছব উইকেট যেখানে এখনো দাঁড়িয়ে রয়েছেন কেকেআর ক্যাপ্টেন শ্রেয়স আইয়ার। ৮২ রানে ব্যাট করছেন তিনি তবে এখনো রবিচন্দন আশ্বিন রয়েছে যে যথেষ্ট ভালো ব্যাটিং করতে পারে। সুতরাং এখান থেকে ভারত চাইবে ৪০০ রান পর্যন্ত পৌঁছতে।

সব মিলিয়ে এই ম্যাচে, একটা সময় কঠিন পরিস্থিতি তৈরি হলেও ভারত সেই কঠিন পরিস্থিতি থেকে বের হয়ে এসেছে এবং এখন রীতিমতো ৪০০ রানের দিকে চোখ রেখে প্রথম ইনিংসে এগোচ্ছে ভারতীয় দল। ভারত যদি এখান থেকে লড়াই করে ৪০০ রান পর্যন্ত পৌঁছায় তাহলে বাংলাদেশের জন্য এই ম্যাচে রীতিমতো পরাজয় ছাড়া আর কিছু বাকি থাকবে না।