ইতিহাস গড়লো ভারতীয় সিনেমা!বিশ্বের সব ছবিকে পরাজিত করে সেরার সেরা রাজামৌলির RRR!

চলতি বছর হিন্দি, তামিল, তেলুগু ও মালয়ালম ভাষায় দেশে মুক্তি পেয়েছিল আরআরআর। জাপান ও আমেরিকার দর্শকদেরও মন জয় করে স্বাধীনতা সংগ্রামের কাহিনি নিয়ে তৈরি ছবিটি। মুখ্য ভূমিকায় রাম চরণের সঙ্গে দেখা গিয়েছিল জুনিয়র NTR। ট্রু লেজেন্ড সম্মান পাওয়ার জন্য ছেলে রাম চরণকে টুইট করে শুভেচ্ছা জানান অভিনেতা চিরঞ্জিবী। এস এস রাজা মৌলী তার কৃতিত্ব দিয়ে ইতিহাস গড়লেন।

চিরঞ্জীবি লেখেন, “তোমার জন্য গর্বিত। আরও অনেক পথ এভাবেই এগিয়ে যেতে হবে। অভিনন্দন রাম চরণ (Ram Charan)।”দেশের বক্স অফিসে ঝড় তুলেছিল এসএস রাজামৌলির আরআরআর (RRR)। আন্তর্জাতিক বাজারেও রেকর্ড ব্যবসা করে ছবিটি। সেই সৌজন্যেই এবার মার্কিন মুলুকে সেরার শিরোপা পেলেন দক্ষিণী পরিচালক।নিউ ইয়র্ক ফিল্ম ক্রিটিক্স সার্কল অ্যাওয়ার্ডে সেরা পরিচালকের পুরস্কার তুলে দেওয়া হল রাজামৌলির (SS Rajamouli) হাতে। স্টিফেন স্পিলবার্গ, ড্যারেন অ্যারোনফস্কি, সারাহ পোলির মতো হলিউডের নামী পরিচালকদের পিছনে ফেলে এই সম্মান পেলেন রাজামৌলি।

এদিকে, একটি সর্বভারতীয় বেসরকারি সংবাদমাধ্যমের ট্রু লেজেন্ড সম্মানে সম্মানিত করা হল সুপারহিট ছবির নায়ক রাম চরণকে।বক্স অফিসে রেকর্ড ব্যবসা করলেও অবশ্য দেশের ছবি হিসেবে অফিসিয়ালি অস্কারের জন্য বেছে নেওয়া হয়নি পরিচালক রাজামৌলির ছবি RRR-কে। যে বিষয়টা বেশ হতাশই করেছিল ছবির গোটা টিমকে। তাই RRR ছবির নির্মাতারা নিজেরাই কোমর বেঁধে নেমে পড়েন অস্কারের জন্য।

নিজেদের উদ্যোগেই ১৫টি বিভাগে অ্যাকাডেমির কাছে মনোনয়ন জমা দেয় RRR। সেরা মোশন পিকচার ছাড়াও আরও ১৪ টি বিভাগে মনোনয়ন জমা দেওয়া হয়। শুধু তাই নয়, সবার নজর কাড়তে লস অ্যাঞ্জেলসে বিশেষ স্ক্রিনিংয়ের ব্যবস্থাও করেছেন রাজামৌলি। প্রসঙ্গত, ২০২৩ সালের অস্কারের জন্য ‘সেরা বিদেশি ছবির’ বিভাগে ভারত থেকে পাঠানো হচ্ছে গুজরাটি ছবি ‘ছেল্লো শো’ বা ‘দ্য লাস্ট শো’ (The Last Show)।

সব মিলিয়ে বিশ্বের সিনেমা জগতে ভারতীয় সিনেমাকে এক অন্য মাত্রায় পৌঁছে দিলেন এস এস রাজা মৌলী। তার এই ছবি ভীষণ রকম পছন্দ হয়েছে বিদেশিদের।