বাংলাদেশকে দুরমুশ করে দুরন্ত ইনিংস দিয়ে অনবদ্য রেকর্ড গড়লেন শ্রেয়স আইয়ার!

শ্রেয়স আইয়ার, ভারতীয় দলে বর্তমানে এই নামটাই যথেষ্ট এটা বোঝানোর জন্য যে একের পর এক ম্যাচে কন্সিসেন্টলি পারফর্ম করার অপর নাম শ্রেয়স আইয়ার। খুবই দুর্ভাগ্যজনকভাবে রীতিমতো জয়ের দোরগোড়া থেকে ওয়ানডে সিরিজে পরাজিত হতে হয়েছে ভারতকে। প্রথম দুটি ম্যাচেও ভারতেরই জয়লাভ করার কথা ছিল তবে সেই পরাজয়ের বদলা ভারতকে টেস্ট সিরিজে নিতেই হবে। তাছাড়া এই সিরিজে জয়লাভ করতে পারলেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়া সহজ হবে ভারতের। আর ভারতের টেস্ট সিরিজ জেতার জন্য ভারতীয় ব্যাটিং লাইনআপের অন্যতম খুঁটি শ্রেয়স আইয়ার।

টসে পরাজিত হয়ে প্রথমে ব্যাট করতে আসা ভারতীয় দলের বেশ কিছু উইকেট একের পর এক হারিয়ে যায় প্রথম কয়েক ওভারের মধ্যে, প্রথমে কে এল রাহুল এবং তার পরে বিরাট কোহলি, শুভমন গিল কেউই খুব একটা বড় রানের মুখ দেখতে পারেননি। ৪৮ রানের মাথায় তিন উইকেট হারিয়ে ধুঁকতে থাকে ভারতীয় ব্যাটিং। তবে ঋষভ এর দুরন্ত 45 রানের ইনিংসে কোন রকমে বিপদ থেকে কিছুটা বেরিয়ে আসে ভারত। ১১২ রানের মাথায় চতুর্থ উইকেট হিসেবে আউট হয়ে যান ঋষভ পন্থ। তবে তারপরেই পুজারা এবং শ্রেয়স আইয়ার রীতিমত লড়াই শুরু করেন।

ভারতীয় দলের ত্রাতা হয়ে দাঁড়ায় শ্রেয়স আইয়ার এবং চেতেশ্বর পুজারা। ৯০ রানে চেতেশ্বর পুজারা আউট হয়ে গেলেও নিজের ইনিংস চালিয়ে যান কলকাতা নাইট রাইডার্স এর ক্যাপ্টেন শ্রেয়স আইয়ার। প্রথমদিনে ভারতের সংগ্রহ ২৭৮ রানের 6 উইকেট যার মধ্যে এখনো ৮২ রানের নট আউট হয়ে ব্যাট করছেন শ্রেয়স আইয়ার। ১৬৯ বলে ৮২ রানের তার এই ইনিংসে রয়েছে দশটি বাউন্ডারি। খুব দৃঢ়তার সাথে তিনি পূজারার সাথে একটা অনবদ্য পার্টনারশিপ তৈরি করেন।

ম্যাচের শেষ বলে অক্ষর প্যাটেল তার উইকেট দিয়ে আসেন যার ফলে ভারত ২৭৮ রানে 6 উইকেট হারিয়ে দ্বিতীয় দিনে আবার ব্যাট করতে নামবে।। ভারত চাইবে এই ম্যাচে প্রথম ইনিংসে যেন ৪০০ পর্যন্ত যাওয়া যায় কারণ সে ক্ষেত্রে ভারত ৪০০ রান করে ফেললে বাংলাদেশ এই ম্যাচ থেকে বেশ কিছুটা ছিটকে যাবে। শ্রেয়স আইয়ার ৮২ রানে ব্যাট করছেন এবং তার সাথে ব্যাটিং করবেন অশ্বিন, যিনি বাংলাদেশের মতো পিচে খুব ভালো ব্যাটিং করে থাকেন সুতরাং ৪০০ রান ভারতের পক্ষে করা এখনো যথেষ্ট সম্ভব।

তবে এই ম্যাচে দুর্ভাগ্যজনকভাবে চেতেশ্বর পুজারা নিজের সেঞ্চুরি মিস করে যান মাত্র 10 রানের জন্য। যেভাবে দৃঢ়তার সাথে তিনি আজকে ব্যাটিং করেছেন এবং ভারতীয় দলকে বিপদ থেকে বের করে নিয়ে এসেছেন তাতে সেঞ্চুরি আজকে তিনি অবশ্যই ডিজার্ভ করতেন এমনটাই মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।