বাবরকে গদিচ্যুত করে বিশ্বের নাম্বার ওয়ান ব্যাটসম্যান গিল, বোলার সিরাজ,আরো ওপরে বিরাট-রোহিত !

আইসিসি তরফ থেকে প্রকাশিত করা হয়েছে সমস্ত ধরনের রেংকিং যেখানে ব্যাটসম্যান থেকে বোলার এবং টিমের রেনকিং ও প্রকাশ করা হয়েছে যা রীতিমত স্পষ্ট করছে যে কিভাবে ভারতীয় ক্রিকেট দলের ক্রিকেটাররা দুর্দান্ত পারফরম্যান্স করছেন। এই বিশ্বকাপের শুরুটা দুর্দান্ত করেছিল ভারতীয় দল অস্ট্রেলিয়াকে পরাজিত করে এবং তারপর থেকে একের পর এক ম্যাচে দুর্দান্ত জয় এসেছে টিম ইন্ডিয়ার এবং এবারে প্রত্যেক পারফরমেন্সের রেজাল্ট আইসিসি র‍্যাংকিং এর উপর কতটা সেটা প্রকাশ পাচ্ছে ।

জিম্বাবুয়ে, নেপাল ও ওয়েস্ট ইন্ডিজের মতো দলের বিরুদ্ধে ক্রিকেট ম্যাচ একের পর এক জিতেছে পাকিস্তান এবং সেখানেই নিজের রেকর্ড ও রেংকিং বজায় রেখেছে পাকিস্তান ক্যাপ্টেন বাবর আজম। কিন্তু খুব বেশিদিন সেটা রাখা সম্ভব হলো না কারন বিশ্বকাপে পাকিস্তান কি মুখোমুখি হতে হয়েছে অনেক শক্তিশালী দলের আর সেখানে বাবর আজম তার র‍্যাংকিংয়ের পয়েন্ট বাড়াতে পারেননি, বাংলাদেশের মতো দল সামনে আসছে যিনি রান করেছেন কিন্তু শক্তিশালী দল সামনে আসতেই তিনি আবার ফ্লপ। তাই তাকে পেরিয়ে যাওয়াটা শুধুমাত্র সময়ের অপেক্ষা ছিল ভারতের দুর্দান্ত ক্রিকেটার শুভমান গিলের জন্য যিনি একের পর এক ম্যাচে দুর্দান্ত ক্রিকেট খেলেছেন।

```

বাবর আজমকে টপকে শুভমান গিল হলেন বিশ্বের নাম্বার ওয়ান ব্যাটসম্যান এবং আরও গুরুত্বপূর্ণ ব্যাপার শুধু তিনি একা নন বিশ্বের সবথেকে সেরা বোলারদের যে আইসিসি তালিকা প্রকাশ করা হয়েছে সেখানে প্রথম স্থানে রয়েছেন মোহাম্মদ সিরাজ। আইসিসি রেংকিং এর কথা বলতে গেলে এই মুহূর্তে আইসিসি রাঙ্কিং এর প্রথমে তো শুভমান গিল রয়েছে। পাশাপাশি চার নম্বর স্থানে রয়েছে বিরাট কোহলি। পাশাপাশি ছয় নাম্বার স্থানে রয়েছেন রোহিত শর্মা। তবে বোলারদের তালিকায় প্রথম দশে ভারতের তিনজন।

প্রথম স্থানে রয়েছেন মোহাম্মদ সিরাজ এবং 4 নম্বর স্থানে রয়েছে কুলদীপ যাদব, ৮ নম্বরে রয়েছে জাসপ্রিত বুমরা। ১০ নাম্বারে রয়েছে ভারতের দুর্দান্ত বোলার মোহাম্মদ শামি। সব মিলিয়ে দেখতে গেলে বিশ্বকাপে ভারতের যে সমস্ত বোলাররা দুর্দান্ত পারফরমেন্স করেছে তারা সবাই আইসিসি রেংকিং এর প্রথম দশে এসে গেছে। যা রীতিমতো প্রশংসার যোগ্য।

```

সবদিক দিয়ে দেখতে গেলে আমাদের দল যে ধরনের পারফরম্যান্স করেছে তাতে বিশ্বকাপে জেতার মতো একটা পরিস্থিতি তৈরি হয়েছে এখন চাপের পরিস্থিতি ভারতীয় দল কতটা কন্ট্রোল করতে পারবে এবং ভালো পারফরম্যান্স করতে পারবে বিশ্বকাপে সেমিফাইনাল এবং ফাইনাল ম্যাচে সেটাই দেখার।

পাশাপাশি ভারতীয় ওপেনিং ব্যাটসম্যান শুভমন গিল আরো একবার প্রমাণ করলেন যে তিনি লম্বা সময় থাকতে এসেছেন ক্রিকেটের ময়দানে।