নিউজিল্যান্ডের কাছে লজ্জার হারের জন্য ৩ জন ক্রিকেটারকে দায়ী করলেন শিখর ধাওয়ান

শিখর ধাওয়ানের নেতৃত্বাধীন ভারতীয় দলকে নিউজিল্যান্ডের (NZ বনাম IND) বিরুদ্ধে প্রথম ওডিআইতে পরাজয়ের মুখোমুখি হতে হয়েছে। কিউই দলের পক্ষে অধিনায়ক কেন উইলিয়ামসন এবং টম ল্যাথাম ভারতীয় দলের বোলারদের বিরুদ্ধে লড়াই করেন। একসময় ভারতীয় দল এগিয়ে ছিল ম্যাচে তার সত্বেও হারতে হয়েছে ভারতকে। উইলিয়ামসন কিউই দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। একই সঙ্গে কিউই দলের বিপক্ষে হারের পর কী বললেন ভারতীয় অধিনায়ক শিখর ধাওয়ান?

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে শিখর ধাওয়ানের নেতৃত্বাধীন দল ভারতকে ৭ উইকেটে হারিয়েছে কিউই দল। এই হারে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল নিউ জিল্যান্ড। একই সঙ্গে হারের পর ভারতীয় অধিনায়ক শিখর ধাওয়ান ব্রডকাস্টারকে বলেছেন, ‘আমরা ভালো স্কোর করেছিলাম। আমরা অনেক বেশি শট পিচ বল করেছি যার কারণে ল্যাথাম বড় শট খেলেছে খুব সহজেই। আমরা 40 ওভার পর্যন্ত খেলায় ছিলাম। তারপর খেলা থেকে বেরিয়ে গেলাম।’ শুধু এখানেই থেমে থাকেন নি তিনি। শিখর আরো বলেন…

তিনি আরও বলেন (শিখর ধাওয়ান), ‘এক ওভারে চারটি চার আসার পরে, কিউই দল খেলায় এগিয়ে যায় আর আমরা পিছিয়ে যায়।’অর্থাৎ স্পষ্টতই বোলারদের কে এই হারের দায়ী করেছেন শিখর ধাওয়ান। ৩০০ রান করার পরেও যদি কোনো দলকে হারতে হয় সেক্ষেত্রে কারনটা নিশ্চয়ই বোলাররা হয়। ম্যাচের প্রথম দিকে ভারত ভালো বোলিং করে কিন্তু উইলিয়ামসন দাড়িয়ে যেতেই শট পিচ বোলিং করে ভারত যা উইলিয়ামসন এবং টম ল্যাথম খুব সহজে খেলে দেন।

দ্বিতীয় ওয়ানডেতে একই ভুল হবে না এমনটাই বলেন শিখর। তিনি বলেন, আমাদের কৌশল নিয়ে কাজ করতে হবে। আমাদের আরো বেশি চেষ্টা করতে হবে যাতে বিপক্ষ দলের জন্য রান করাটা আরো বেশি কঠিন করা যায়। এটি একটি তরুণ দল এবং আমি আমার দল নিয়ে গর্বিত।বোলিং সাইড এবং ফিল্ডিং সাইড উন্নত করতে হবে, আমাদের পরিকল্পনাগুলোকে আরও বুদ্ধিমানের সাথে বাস্তবায়ন করতে হবে এবং নিশ্চিত করতে হবে যে আমরা বিপক্ষ দলের ব্যাটসম্যানদের শক্তিতে আঘাত করতে পারি।তবে শিখর ধাওয়ান তার বক্তব্য দিয়ে কোথাও এই হারের জন্য বোলারদের দায়ী করেছেন। সেই সঙ্গে ফিল্ডারদের তিরস্কারও করেছেন তিনি।

এই ম্যাচে (NZ বনাম IND), নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন টস জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেন।টসে হেরে বেশ কিছুটা ব্যাকফুটে চলে যায় ভারত। তবে তার সত্বেও প্রথমে ব্যাট করতে নেমে শিখর ধাওয়ান ও শুভমান গিলের অর্ধশতকের ইনিংসের ভিত্তিতে ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩০৬ রান করে টিম ইন্ডিয়া। জবাবে টম ল্যাথাম ও কেন উইলিয়ামসনের জুটির ভিত্তিতে ৭ উইকেটে ম্যাচ জিতে নেয় কিউই দল।