‘সচিন এরকমটাই করতো…’ সচিনকে নিয়ে গোপন তথ্য ফাঁস করলেন সৌরভ

টিম ইন্ডিয়ার সফল ওপেনিং জুটির তালিকায় শামিল শচীন তেন্ডুলকর-সৌরভ গাঙ্গুলী ভারতের হয়ে সমস্ত বহু বড়ো বড়ো পার্টনারশিপ গড়েছেন। যদিও পরবর্তীকালে গ্রেগ চ্যাপেল এর এন্ট্রি হয় ভারতীয় দলে এবং তারপর ভারতীয় ক্রিকেটে শুরু হয় বিতর্ক দল থেকে বাদ চলে যায় সৌরভ কিন্তু একটি লাইভ চ্যাট চলাকালীন টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক বেশকিছু খোলসা করেছেন। ভারতীয় দলের বেশ কিছু গোপন তথ্য তথ্য তিনি ফাঁস করেছেন।

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলী আর শচীন তেন্ডুলকর ১৯৯৬ সালে প্রথমবার একসঙ্গে ওপেনিং করেন আর দুর্দান্ত পার্টনারশিপ গড়ে ঘোষণা করে দেন যে তাদের জুটি ভবিষ্যতে সুপার ডুপার হিট হতে চলেছে। কিন্তু এখন গাঙ্গুলী নিজের আর শচীনের ওপেনিং নিয়ে একটি মজাদার খোলসা করেছেন। আসলে ‘ওপেন নেটস উইথ ময়ঙ্ক’ এ গাঙ্গুলীকে জিজ্ঞাসা করা হয়,“যখন আপনি ওয়ানডেতে ইনিংস শুরু করতেন, তো শচীন পাজি কী আপনাকে সবসময় প্রথম বল খেলার জন্য বলতেন?”

এর জবাবে গাঙ্গুলী বলেন,“সবসময়। উনি সবসময় এমনটাই করেছেন। ওর (শচীনের) কাছে এর জবাবও থাকত। আমি ওকে বলতাম যে কখনও কখনও তুমি প্রথম বল খেলো। সবসময় আমাকেই প্রথম বল খেলার জন্য বলো। ওর কাছে এর দুটি জবাব থাকত।”শচীনের কাছে তৈরি থাকত জবাব। সৌরভ গাঙ্গুলী আর শচীন তেন্ডুলকর একসঙ্গে পার্টানারশিপ গড়ে ৭ হাজারের বেশি রান করেছেন। এখন ওপেনিং চলাকালীন প্রথম বল খেলার হাত থেকে বাঁচার বাহানাও শচীনের কাছে তৈরি থাকত। এই ব্যাপারে গাঙ্গুলী জানিয়েছেন…

“প্রথম জবাব হত, ‘আমার মনে হয় যে আমি ভালো ফর্মে রয়েছি আর আমার নন স্ট্রাইকারেই থাকা উচিৎ’। অন্যদিকে যদি ফর্ম ভালো না থাকত তো ওঁর দ্বিতীয় জবাব হত, ‘আমার নন-স্ট্রাইকারেই থাকা উচিৎ, এতে আমার উপর প্রেসার কম হয়’। ভালো বা খারাপ ফর্মের জন্য ওর কাছে একটাই জবাব থাকত”। গাঙ্গুলী আগে জানিয়েছেন যে তিনি কোনোভাবে এক বা দু বার শচীনের থেকে এগিয়ে গিয়ে অনস্ট্রাইকার এন্ডে পৌঁছে যেতেন। যে কারণে এক বা দুবারই হোক শচীনকে প্রথম বলের মুখোমুখি হতে হয়েছে।

দাদা আগে বলেন,“যতক্ষণ তুমি ওর থেকে এগিয়ে গিয়ে ননস্ট্রাইকার এন্ডে দাঁড়িয়ে না পড়েন, তখন শচীনকে টিভিতে দেখাচ্ছে আর এখন তাকে প্রথম বল খেলতেই হবে। এমনটা এক বা দুবার হয়েছে, আমি ওর থেকে এগিয়ে গিয়ে নন স্ট্রাইকার এন্ডে দাঁড়িয়ে পড়েছি”।