বাবা করতো ব্যাঙ্কে সাধারণ চাকরি, কঠোর পরিশ্রমের দ্বারা মেয়ে দাঁড় করিয়েছে ৩৫০০ কোটি টাকার সম্রাজ্য

ভারতীয় মহিলা ইন্দ্রা নুয়ীকে (Indra Nui) সকলেই চেনেন। যখনই ক্ষমতাবান ও সফল নারীদের কথা বলা হয়, তখনই ইন্দ্রা নুয়ীর (Indra Nui) নাম উঠে আসে। তিনি পেপসিকোর প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ছিলেন। ইন্দ্রা নুয়ী (Indra Nui) ঠিক সেভাবে এই সাফল্য পাননি। এই সাফল্যের পিছনে রয়েছে তার কঠোর পরিশ্রম এবং নিষ্ঠা।নুয়ি একটি ইন্টার্নশিপের অংশ হিসাবে বোম্বেতে পারমাণবিক শক্তি বিভাগে কাজ করেছিলেন। স্নাতক শেষ করার পর…

তিনি জনসন অ্যান্ড জনসনের সাথে তার কর্মজীবন শুরু করেন এবং পণ্য ব্যবস্থাপক হিসাবে কোম্পানির দায়িত্ব পালন করেন। তিনি বুজ অ্যালেন হ্যামিল্টনে ইন্টার্নশিপও করেছিলেন।১৯৮০ সালে ইয়েল স্কুল অফ ম্যানেজমেন্ট থেকে স্নাতক হওয়ার পর, তিনি বোস্টন কনসাল্টিং গ্রুপে যোগদান করেন। যেখানে তিনি ৬ বছর ধরে পরামর্শদাতা হিসাবে কাজ করেছিলেন। এরপর তিনি Motorola, Inc গঠন করেন। ইঞ্জিনিয়ারিং কোম্পানি এশিয়া ব্রাউন বাওয়ারিতে নির্বাহী পদে নিযুক্ত হন।

নুয়ী ১৯৯৪ সালে কর্পোরেট কৌশল ও উন্নয়নের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হিসেবে পেপসিকোতে যোগ দেন। তিনি যখন পেপসিকোতে যোগ দেন, তখন আমেরিকার ৫০০ টি বড় কোম্পানির কোনোটিতেই একজন মহিলা সিইও ছিলেন না। ২০০১ সালে নুয়ীকে কোম্পানির সিএফও করা হয় এবং প্রায় পাঁচ বছর পরে, ২০০৬ সালে, নুয়ি কোম্পানির চেয়ারম্যান এবং সিইও হন।

২০০৬ সালে, মার্কিন যুক্তরাষ্ট্রে ১১ জন মহিলা সিইও ছিলেন। ইন্দ্রা নুয়ী পেপসিকোর ৫তম এবং প্রথম মহিলা সিইও হয়েছেন। ইন্দ্রা নুইকে বিশ্বের সেরা সিইওদের মধ্যে গণ্য করা হয়।

তার নেতৃত্বে, পেপসিকোর আয় ২০০৬ সালে $৩৫ বিলিয়ন থেকে বেড়ে ২০১৭ সালে $৬৩.৫ বিলিয়ন হয়েছে। পেপসিকোকে এগিয়ে নিতে যেতে তার সব কৌশলই সফল হয়েছিল।