আজ থেকে ব্যাঙ্ক থেকে শুরু করে আধার,গ্যাস বদলাচ্ছে যে ৫ টি নিয়ম!জেনে নিন

৫ টি জিনিস পাল্টাচ্ছে:

১)যদি কোনও ব্যক্তি এখনও আধার-প্যান কার্ড লিঙ্ক না করে থাকেন, সেক্ষেত্রে তার হাতে আর মাত্র 6 দিন সময় রয়েছে। দ্রুত PAN-এর সঙ্গে Aadhaar লিঙ্ক করতে হবে। আধার প্যান লিঙ্ক করার শেষ তারিখ 30 জুন। জুন মাসের মধ্যে এই কাজ করতে হলে অর্থাৎ 30 জুনের মধ্যে Pan Aadhaar Link করলে 500 টাকা জরিমানা দিতে হবে। এরপর না হলে 1000 টাকা ফাইন গুনতে হবে।

২) শ্রম আইন দেশে খুব শীঘ্রই লাগু হতে চলেছে। সবকিছু ঠিক থাকলে 1 জুলাই থেকেই নয়া শ্রম আইন চালু হবে। এরফলে কর্মীদের দৈনিক 11 থেকে 12 ঘণ্টা কাজ করতে হতে পারে। তার বদলে সপ্তাহে তিন দিন মিলতে পারে ছুটি। এছাড়া, PF-এ অবদান বাড়িয়ে, হাতে আসতে পারে কম টাকা।

৩) সাধারণ মানুষের জন্য সবথেকে গুরুত্বপূর্ণ যে বিষয় সেটা হলো রান্নার গ্যাস। নিত্যদিন গ্যাসের যে পরিমাণ দাম বাড়ছে তাতে কপালে ভাঁজ মধ্যবিত্তের। বর্তমানে সাধারণ নিয়মে গ্যাস সিলিন্ডারের দাম প্রতি মাসের 1 তারিখে পরিবর্তিত হয়। সেক্ষেত্রে 1 জুলাইতেও এই LPG-র দাম পরিবর্তন হয়েছে। ১৯ কেজির গ্যাসের দাম ১৯৮ টাকা কমেছে।

৪) 1 জুলাই থেকে ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগকারীরা বড়সড় ধাক্কা খেতে চলেছে। আগামী মাস থেকে সমস্ত ক্রিপ্টো লেনদেনে 1 শতাংশ TDS দিতে হবে। লাভ বা ক্ষতি যাই হোক না কেন, ক্রিপ্টো লেনদেনে 1 শতাংশ TDS দিতে হবে।

৫) আগামী মাস থেকে AC দামি হতে চলেছে। জুলাই মাসের 1 তারিখ থেকে প্রতিটি AC-র রেটিং একটি করে স্টার কমে যাবে। যাতে আরও বিদ্যুৎ খরচ কম হয়, সেই জন্যেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। জানা গিয়েছে, এই AC-র পরিবর্তনে প্রযুক্তিগত বেশ পরিবর্তন হবে। সেক্ষেত্রে AC-র দামও বেড়ে যাবে।