দেশের ৫ টি সবথেকে গরিব রাজ্যের নাম জানালো RBI, দুটি রাজ্যের নাম শুনে অবাক দেশবাসী

ভারতবর্ষ পৃথিবীর দ্রুত বর্ধণশীল দেশ গুলির একটি। বিগত কয়েক দশকে ভারত অর্থনীতির দিক থেকে অনেক এগিয়ে গিয়েছে। তবে ভারতেরকিছু রাজ্য আর্থিক দিক থেকে বেশ দুর্বল অবস্থানে রয়েছে। সেজন্য কোন কোন রাজ্য গুলির আর্থিক কাঠামো ভালো নয় তা নিয়ে মাঝে মধ্যেই বিতর্ক সৃষ্টি হয় এবং সমীক্ষা চালানো হয়। সেরকমই সম্প্রতিক সময়ে দেশের কোন কোন রাজ্য গুলি আর্থিক ভাবে দুর্বল অবস্থানে রয়েছে তার একটি তালিকা প্রকাশিত করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(RBI)।

ভারতের প্রতিবেশী দেশ শ্রীলঙ্কার অর্থনীতিক সংকটের পর রিজার্ভ ব্যাঙ্ক(RBI) ভারতের সবকটি রাজ্যের আর্থিক অবস্থার উপরে একটি সমীক্ষা চালিয়েছে এবং তারা একটি তালিকা পেশ করেছে। যেখানে তারা আর্থিক দিক থেকে দুর্বল রাজ্য গুলিকে চিহ্নিত করেছে। সদ্য প্রকাশিত এই তালিকার ভিত্তিতে বিহার, রাজস্থান, পাঞ্জাব এমনকি কেরালা আর পশ্চিমবঙ্গও রয়েছে দুর্বল রাজ্যে গুলির মধ্যে।

এই রাজ্যগুলির আর্থিক স্বাস্থ্যের অবনতির কারণ হিসাবে ভর্তুকি দেওয়া, বিনামূল্যে বিদ্যুৎ-জলের মতো সুবিধা দেওয়া, ওল্ড পেনশন প্রকল্প বাস্তবায়নের মতো পদক্ষেপগুলিকে দায়ী করেছে রিজার্ভ ব্যাঙ্ক(Reserve Bank). তাদের মতে, ২০১১-১২ থেকে ২০১৯-২০ পর্যন্ত রাজ্যগুলির মোট রাজস্ব ঘাটতি এবং জিডিপির অনুপাত ছিল ২.৫ শতাংশ যেখানে ৩ শতাংশ থাকার দরকার ছিল।

এছাড়া গত দুই বছরে করোনা মহামারী (Covid 19) এই সকল রাজ্য গুলির আর্থিক পরিস্থিতিকে আরও খারাপ করে তুলেছে। অন্যদিকে এই রাজ্য গুলির অনেক ঋণ রয়েছে। এরকমপরিস্থিতিতে পাঞ্জাবের (Punjab) ঋণের অনুপাতে ২০২৬-২৭ সালে বেশ অনেকটাই খারাপ অবস্থানে থাকতে পারে বলে অনুমান করছে RBI। তাদের মতে পাঞ্জাবের ঋণের অনুপাত GSDP তে ৪৫ শতাংশ অতিক্রম করে যাবে। সেখানে রাজস্থান, কেরালা এবং পশ্চিমবঙ্গের এই অনুপাত ৩৫ শতাংশে গিয়ে ঠেকবে।

একি সঙ্গে রিজার্ভ ব্যাঙ্ক বলছে যে এই রাজ্যগুলিকে তাদের ঋণের মাত্রা স্থিতিশীল করতে রাজ্য সরকারকে উল্লেখযোগ্য পদক্ষেপ গ্রহণ করতে হবে। যেমন বিনামূল্যে বিদ্যুৎ, বিনামূল্যে জল, বিনামূল্যে পরিবহণ, ইত্যাদি বেসরকারি বিনিয়োগের সুবিধাগুলিকে বাদ দিতে হবে।