‘১ বছর IPL খেলেই ভারতীয় দলে ঢুকে পড়ছে, নীল টুপিটা সস্তা নয়’:বি’স্ফোরক মন্তব্য ওয়াসিম জাফরের!

ভারতীয় দলের টিম সিলেকশন নিয়ে বিগত একটা নাম্বার সময় ধরে তর্ক বিতর্ক চলে আসছে। বিশেষ করে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ভারতীয় দলের পরাজয়ের পর আরো বেশ খানিকটা এই সিলেকশনের সমস্যাটা সামনে এসেছে, বিগত এক বছর ধরে রানের ধারে কাছে নেই কে এল রাহুল, তার সত্বেও তাকে ভারতীয় দলে খেলানো হচ্ছে আবার বেশ কিছু যুব ক্রিকেটার যারা শুধু একটা বছর আইপিএলে ভালো খেলেছেন তাদেরকেও ভারতীয় দলে জায়গা দিয়ে দেওয়া হচ্ছে। সেই নিয়ে এবার বি’স্ফোরক মন্তব্য করলেন ওয়াসিম জাফর।

সম্প্রতি ভারতের পুরো সিলেকশন বোর্ডকে বরখাস্ত করেছে বিসিসিআই তার বেশ কিছু কারণ রয়েছে মূলত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের পরাজয় থেকে শুরু করে সঠিক প্লেয়ারদের সঠিক জায়গায় সিলেক্ট না করার জন্য সেই বোর্ডকে বরখাস্ত করা হয়েছে। এবার ওয়াসিম জাফর বললেন যে আইপিএলের যদি কোন প্লেয়ার একটা বছর খুব ভালো পারফর্ম করে তাহলে তাকে খুব তাড়াতাড়ি ভারতীয় দলে জায়গা দিয়ে দেওয়া হচ্ছে, এত তাড়াহুড়ো করার কি দরকার আছে সে অন্তত দুটো তিনটে বছর খেলুক নিজেকে প্রমাণ করুক।

ওয়াসিম জাফর আরো জানিয়েছেন যে ভারতীয় দলের এই নীল টুপিটা কিন্তু এতটাও সস্তা নয়। এত তাড়াহুড়ো করে আইপিএলের একটা বছরে পারফর্ম করা প্রতিটি প্লেয়ারকে ভারতীয় দলে সুযোগ করে দেওয়া হচ্ছে এটা না দেখে যে তারা একের পর এক বছর কি একই রকমের খেলা ধরে রাখতে পারে কিনা। ওয়াসিম জাফর এখানে কোন ক্রিকেটারের নাম নেননি তবে তার বক্তব্য অনুযায়ী যদি যাওয়া যায় তাহলে অবশ্যই এই বছরে দীপক হুডাকে ভারতীয় দলে জায়গা দেয়া হয়েছে তার শুধুমাত্র এক বছরের আইপিএলের পারফরমেন্স দেখেই। পাশাপাশি ২০২১ সালের বিশ্বকাপের সময় কলকাতা নাইট রাইডার্স এর ভেঙ্কটেস আইআরকে ভারতীয় দলের সুযোগ দেওয়া হয়েছিল একটা সিজনের ভালো পারফরম্যান্স দেখেই।

ওয়াসিম জাফর বলছেন যে ভারতীয় দলের নীল টুপিটা প্রত্যেকটি প্লেয়ারকে আদায় করে নিতে হবে অর্জন করে নিতে হবে। শুধুমাত্র একটা বছর আইপিএলে ভালো পারফর্ম করলেই ভারতীয় দলের টিকিট পেয়ে যাওয়া এটা কিন্তু কোনভাবেই ভারতীয় দলের ভবিষ্যৎ কে সুরক্ষিত করছে না। শুধু ওয়াসিম জাফর নয় এই একই মন্তব্য অনেক প্রাক্তন ক্রিকেটার করেছেন। আইপিএলের একটা সিজনে ভালো খেলা। আর লাগাতার ভালো খেলতে থাকা এই দুটোর মধ্যে পার্থক্য আছে। আর যারা লাগাতার ভালো খেলতে থাকবে একমাত্র তারাই ভারতীয় দলের হয়ে খেলাটা ডিসার্ভ করে।।

পাশাপাশি জানিয়ে রাখবো যে, ঋষভ পন্থ, কে এল রাহুলের মত ক্রিকেটার যারা ফর্মের ধারে কাছেও নেই তাদেরকেও ভারতীয় দল মাথায় করে নিয়ে ঘুরছে। এটি মোটেও পছন্দ হচ্ছে না প্রাক্তন ক্রিকেটার থেকে শুরু করে অনেক ক্রিকেট ভক্তদের। ফর্মে না থাকা ক্রিকেটারদের ভারতীয় দলে একের পর এক ম্যাচ খেলে ফর্মে ফিরে আসার যে নিয়ম এটা অবশ্যই চেঞ্জ করার দরকার বলে মনে করছেন অনেকে। ফর্ম না থাকলে সেই সমস্ত ক্রিকেটার কে ভারতের এ টিম অথবা রঞ্জি বিজয় হাজারে এই সমস্ত টুর্নামেন্টে পারফর্ম করে পুনরায় ভারতীয় দলে ফিরে আসার রাস্তা তৈরি করতে হবে ক্রিকেটারদের।। এরকম নিয়মটাই চাইছেন ক্রিকেট ভক্তরা।